Advertisement
২১ জুন ২০২৪
Medicine

ওষুধের দাম বৃদ্ধিতে অশনি সঙ্কেত, স্বাস্থ্যব্যবস্থায় বদলের আশঙ্কা চিকিৎসকের, আখেরে লাভ কার?

ফি বছর ওষুধের দাম বাড়াকে সিঁদুরে মেঘ হিসেবেই দেখছেন চিকিৎসকরা। নামহীন ওষুধের প্রতি ঝোঁক বাড়ছে ক্রেতাদের। তাতেই কি বাড়ছে বিপদের হাতছানি?

প্রতিবেদন: সুদীপ্তা, সম্পাদনা: সুব্রত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৯:৫৬
Share: Save:

লোকসভা নির্বাচনের আগে ফের বাড়ল ওষুধের দাম। ২০১৩ সালে ড্রাগ প্রাইস কন্ট্রোল নির্দেশ দিয়েছিল, প্রতি বছর ১০ শতাংশের বেশি ওষুধের দাম বাড়ানো যাবে না। ২০১৭ সালে সেই নির্দেশিকা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। তার পর প্রয়োজনীয় ও জীবনদায়ী সমস্ত ওষুধের উপর থেকে শুল্ক ছাড় প্রত্যাহার করে জিএসটি চাপানো হয়। ২০২২-এ ১০.৮ শতাংশ দাম বেড়েছিল ৮০০টি জীবনদায়ী ওষুধের। ২০২৩ সালে ফের ১২. ১২ শতাংশ বৃদ্ধি। ২০২৪ -২৫ অর্থ বর্ষে হোলসেল প্রাইস ইন্ডেক্সের সঙ্গে তাল মিলিয়ে কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রক ওযুধের দামে নতুন করে উর্দ্ধসীমা চাপিয়েছে। যার ফলে দাম বেড়েছে ০.০০৫৫১ শতাংশ। ওষুধের দাম বাড়ায় চিন্তার ভাঁজ সাধারণের কপালে। তবে শুধু গ্রাহকই নন, বিশেষজ্ঞেরা বলছেন এর ফলে বদল আসতে চলেছে গোটা স্বাস্থ্য ব্যবস্থাতেই। পরিবর্তন ভালর জন্য? না আখেরে ক্ষতি সাধারণেরই?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE