Advertisement
০৬ মে ২০২৪
Meghdol Interview

‘সলিল চৌধুরী, মহীনের ঘোড়াগুলি অনুপ্রেরণা,’ ‘মেঘদল’-এর গানে দুই বাংলার সাহিত্যের পরশ

“অ্যাপোক্যালিপসের পরে একটি মৃত শহরে আমরা দাঁড়িয়ে আছি যে গান শোনাব তোমাদের,” ‘মেঘদল’-এর প্রধান কণ্ঠশিল্পী শিবু কুমার শীলের কথায় উঠে এল গানের নেপথ্য ভাবনা।

প্রতিবেদন: বৃষ্টি, চিত্রগ্রহণ: শুভদীপ, সম্পাদনা: ঋতুপর্ণা

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:২৩
Share: Save:

‘এ হাওয়া’ গানের হাত ধরে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ‘মেঘদল’। ‘আমি ভালবাসি আশ্চর্য মেঘদল’ – এই চারটি শব্দের উপর দাঁড়িয়ে ‘মেঘদল’। যাদের হাত ধরে রক মিউজ়িকের সঙ্গে বাঁশির সুর মিশে যায় অবলীলায়। সম্প্রতি শহর কলকাতায় প্রথম বার অনুষ্ঠান করতে আসে বাংলাদেশের এই ব্যান্ড। দর্শকদের আবেগ, উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।

“ঢাকার পরে ‘মেঘদল’ সব থেকে বেশি শোনা হয় কলকাতায়,” বললেন গিটারিস্ট শোয়েব। এপার বাংলা, ওপার বাংলা আবার কী? বাংলা তো একটাই, এমনটাই মনে করেন শিবু কুমার শীল। ছোটবেলা থেকে রেডিয়োতে এপার বাংলার বিপ্লবীদের গণসঙ্গীত শুনতেন তিনি।

ঝুলিতে প্রায় ১৫/২০ টি অপ্রকাশিত গান। প্রত্যেকের নিজস্ব পেশা রয়েছে। তারই পাশপাশি চলতে থাকে ‘মেঘদল’ সফর। তবে শুরুটা কেমন ছিল? মাঝখানে কয়েক বছরের বিরতির কারণ কী? অ্যালবামের নাম ‘অ্যালুমিনিয়ামের ডানা’ কেন? গান জুড়ে “অপ্রাপ্তির সমষ্টি, প্যারাডক্স, রেটোরিক, মরবিড” তুলে ধরা হয়েছে কেন? ‘মেঘদল’-এর সঙ্গে বিস্তারিত আলোচনায় আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE