Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Anuttama Banerjee

নারী কি আদৌ সাম্যে পৌঁছেছে? নারী দিবসের আগে আলোচনায় অনুত্তমা এবং সম্রাজ্ঞী

‘লোকে কী বলবে! সঙ্গে অনুত্তমা’-র এই পর্বের বিষয় ছিল, ‘সমানে নারী, সম্মানে নারী’। এই পর্বে মনোবিদ একা ছিলেন না, সঙ্গে ছিলেন লেখিকা সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৯:৫৭
Share: Save:

পুরুষতান্ত্রিক সমাজে নারীর অবস্থান একবিংশ শতকে এসেও ঠিক ততটা স্পষ্ট নয়। সময় এগিয়েছে। বদলেছে যুগ। সমাজে নারীর মর্যাদার পাল্লা আপাতদৃষ্টিতে আগের চেয়ে কিছুটা হলেও ভারী হয়েছে বলে মনে হয়। কিন্তু প্রশ্ন তো শুধু মর্যাদার নয়। সম্মান আদায়ের লড়াইয়ে নারী কি আদৌ সফল হয়েছে? যে সম্মান তার অনায়াসে পাওয়ার কথা, তা ছিনিয়ে নেওয়ার যে লড়াই তা তো জারি রয়েছে আজও। পুরুষশাসিত সমাজে পুরুষের প্রাধান্য অক্ষুণ্ণ রাখার চেষ্টায় নারীকে নিরাপত্তা দেওয়ার অঙ্গীকার থাকলেও তাকে সমানাধিকার দেওয়ার ভয় অবিরাম তাড়া করে চলেছে। সম্মানের পাশাপাশি সমান অধিকার আদায়ের লড়াইয়ের আগুনও ধিকিধিকি চলছে। মাঝে আর একটা দিন। তার পরেই ৮ই মার্চ। আন্তর্জাতিক শ্রমজীবি নারী দিবস। এই নারীদের জন্য ধার্য করা আলাদা একটি দিনের উদ্‌যাপনের আগে নারী দিবসের বিশেষ পর্ব নিয়ে উপস্থিত হয়েছিলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। এ পর্বের বিষয় ছিল, ‘সমানে নারী, সম্মানে নারী’। এই পর্বে মনোবিদ একা ছিলেন না, সঙ্গে ছিলেন লেখিকা সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE