Advertisement
০৪ মে ২০২৪
Bratya Basu

‘মূর্তিগুলো ঠিক আছে কি না খোঁজ নেব’, শাহের রবিপ্রণামে খোঁচা, ব্রাত্যর নিশানায় বোসও

রবীন্দ্র জন্মজয়ন্তীতে ‘বিদ্যাসাগরের মূর্তি ভাঙা’ নিয়ে অমিত শাহকে খোঁচা ব্রাত্য বসুর। শিক্ষামন্ত্রীর নিশানায় রাজ্যপাল সিভি আনন্দ বোসও।

প্রতিবেদন: প্রচেতা, সম্পাদনা: সুব্রত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৬:৩৫
Share: Save:

প্রথমে রাজ্যপাল সিভি আনন্দ বোসের ‘হ্যামলেট’ মন্তব্যের পাল্টা মন্তব্য, তারপর সরাসরি অমিত শাহকে কটাক্ষ— রবিপ্রণামের দিনেও সঙ্গ ছাড়ল না রাজনীতি। সৌজন্যে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মদিনে জোড়াসাঁকোয় এসে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শাহের এই ‘রবিপ্রীতি’ নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও টিপ্পনি থেকে সরে আসেননি ব্রাত্য বসু। স্বভাবোচিত ভঙ্গিতেই তিনি মনে করিয়ে দিয়েছেন বিদ্যাসাগর কলেজে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনা। সাংবাদিকদের প্রশ্নে ব্রাত্যর বক্তব্য, “স্বরাষ্ট্রমন্ত্রী আসতেই পারেন। কিন্তু আমি কর্তৃপক্ষের কাছে খোঁজ নেব, মূর্তিগুলো ঠিক আছে কিনা।” এ দিন রাজভবন এবং উচ্চশিক্ষা দফতরের ‘সংঘাত’ নিয়েই মন্তব্য করেন রাজ্যের শিক্ষামন্ত্রী। সিভি আনন্দ বোসের ‘হ্যামলেট’ মন্তব্য প্রসঙ্গে ব্রাত্য বসুর জবাব, “উচ্চশিক্ষা দফতরকে অন্ধকারে রেখে রাজ্যের বিশ্ববিদ্যালয়কে কুক্ষিগত করার চেষ্টা করছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এটা ঠিক হ্যামলেটীয় লাগছে না, বরং অনেকটাই ম্যাকবেথের মতো মনে হচ্ছে। সমস্ত বিশ্ববিদ্যালয়কে কুক্ষিগত করার উচ্চাশা তৈরি হয়েছে রাজ্যপালের। বিন্দুমাত্র আলোচনা না করেই উপাচার্য নিয়োগ করছেন। এই আচরণ প্রত্যাশিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE