Advertisement
০৩ মে ২০২৪
Sundarban

সুন্দরবনের সঠিক মূল্যায়ন কেন জরুরি? জানালেন দুই বাংলার বিশেষজ্ঞরা

একাধিক ঝঞ্ঝার প্রকোপ থেকে বাংলাদেশকে বাঁচিয়েছে সুন্দরবন, দাবি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের।

প্রতিবেদন: প্রচেতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ২০:২৭
Share: Save:

প্রকৃতির সম্পদের সঠিক মূল্যায়ন সাধারণত করা হয় না। সুন্দরবনের জমি ও কলকাতার জমিকে একই মাপকাঠিতে মাপা হয়। যার ফলে অবহেলিত হয় প্রাকৃতিক সম্পদ, দাবি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশেষজ্ঞদের। কলকাতায় আয়োজিত এক কর্মশালায় এসে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো গিয়াসউদ্দীন মিয়া জানান, ‘‘বাংলাদেশকে একাধিক ঝড়ের থেকে রক্ষা করেছে সুন্দরবন। সুন্দরবনকে দেখার দায়িত্ব বাংলাদেশের।" অন্যদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির প্রাক্তন অধ্যাপক জয়শ্রী রায় বলেন, "কলকাতা ও সুন্দরবনের জমিকে আলাদা ভাবে দেখা হয় না বলেই সুন্দরবনের প্রাকৃতিক সম্পদের সঠিক মূল্যায়ন হয় না।’’ পরিবেশবিদ ও কর্মশালার আয়োজক দীপায়ন দে জানান, ‘‘সুন্দরবন আমাদের অনেক কিছু দেয়। কিন্তু সেই সম্পদের সঠিক মূল্যায়ন করা প্রয়োজন। না হলে সুন্দরবনকে বাঁচিয়ে রাখা যাবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE