Advertisement
২৫ জুন ২০২৪
Adani Group

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে মামলা কলকাতা হাই কোর্টে, পিটিশন দাখিল ফারাক্কার ফলচাষিদের

মুর্শিদাবাদের ফারাক্কার উপর দিয়ে আদানি গোষ্ঠীর বিদ্যুতের তার নিয়ে যাওয়া হচ্ছে বাংলাদেশে। তাতে ফলের বাগান নষ্ট হওয়ার অভিযোগ ফারাক্কার ফলচাষিদের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৬
Share: Save:

আদানির বিরুদ্ধে শেয়ার বাজারে কারচুপির অভিযোগে সরগরম দেশের রাজনীতি। ঠিক তখনই পশ্চিমবঙ্গে আদানি গোষ্ঠীকে নিয়ে নতুন বিতর্ক। আদানি গোষ্ঠীর বাংলাদেশের বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে মামলা কলকাতা হাই কোর্টে। ফারাক্কার ফলচাষিদের অভিযোগ, তাঁদের সঙ্গে আলোচনা না করেই তাঁদের বাগানের উপর দিয়ে হাইটেনশন বিদ্যুতের তার নিয়ে যাওয়া হচ্ছে বাংলাদেশে। অনুমতি না নিয়েই পোঁতা হয়েছে বিদ্যুতের খুঁটি। মানবাধিকার সংগঠন এপিডিআরের সহায়তায় কলকাতা হাই কোর্টে মামলা করেছেন ৩৫ জন ফলচাষি। তারই শুনানি ছিল মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি। এপিডিআরের সাধারণ সম্পাদক রঞ্জিৎ শূর আনন্দবাজার অনলাইনকে জানান, তাঁদের মূল দাবি অবিলম্বে কাজের উপর স্থগিতাদেশ জারি করতে হবে ও কোর্টের নজরদারিতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে চাষিদের দাবিদাওয়া খতিয়ে দেখতে হবে। রঞ্জিতের দাবি, রাজ্য সরকারের সঙ্গে আদানিদের কোনও চুক্তি না থাকা সত্ত্বেও এই বিদ্যুৎ প্রকল্পের কাজ হচ্ছে। তাঁর আরও বক্তব্য, এতে লঙ্ঘিত হয়েছে বনাঞ্চল রক্ষা এবং কৃষিজমির উপর দিয়ে বিদ্যুতের তার নিয়ে যাওয়া সংক্রান্ত আইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE