Advertisement
২৩ জুলাই ২০২৪
The Kerala Story

ব্যান, বয়কট ও সিনেমা— আলোচনায় চলচ্চিত্রবেত্তা সঞ্জয় মুখোপাধ্যায়

‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই নিষেধ-বয়কটের সংস্কৃতি নিয়ে আলোচনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ় বিভাগের প্রাক্তন অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, চিত্রগ্রহণ: সুব্রত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৯:৫০
Share: Save:

পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু সরকারের নির্দেশে দুই রাজ্যে বন্ধ ‘দ্য কেরালা স্টোরি’র প্রদর্শন। সেই নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্ন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের। শুক্রবার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, “সিনেমাটি সারা দেশে মুক্তি পেয়েছে। পশ্চিমবঙ্গ ভারতের অন্যান্য অংশের তুলনায় আলাদা নয়।” তার পরই তাঁর প্রশ্ন, “কেন পশ্চিমবঙ্গ সিনেমাটি নিষিদ্ধ করবে?” প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের মন্তব্য, “যদি মানুষ মনে করেন সিনেমাটি দেখবেন না, তবে তাঁরা দেখবেন না।” এই চলচ্চিত্র ‘ব্যান’ করার ইতিহাস কিন্তু বেশ পুরনো, বাদ যাননি বামপন্থী শাসকেরাও। ইংরেজ শাসন থেকে স্বাধীনতোত্তর ভারত— রাজ রোষের কোপে পড়েছে ছবি থেকে সাহিত্য সবই। রাষ্ট্রই শুধু নয়, নাগরিক সমাজও কি ‘বয়কট সংস্কৃতি’র অংশীদার নয়? অসত্য প্রচার বা ঘৃণাভাষ্যের মোকাবিলায় কি রাষ্ট্রের কোনই দায়িত্ব নেই? আলোচনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ় বিভাগের প্রাক্তন অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE