Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন টি এস শিবজ্ঞানম

আমি বিশ্বাস করি এমন কোনও সমস্যা থাকতে পারে না, যার কোনও সমাধান নেই। আলোচনার জন্য আমার দরজা সব সময় খোলা থাকবে: বিচারপতি শিবজ্ঞানম

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:০৮
Share: Save:

দেশের সব থেকে প্রাচীন আদালত, কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন টি এস শিবজ্ঞানম। প্রধান বিচারপতির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ রাজ্য মন্ত্রিসভার সদস্য ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্য এবং মলয় ঘটক। আমন্ত্রিত ছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি টি এস শিবজ্ঞানমকে স্বাগত জানিয়েছে হাই কোর্টের বার কাউন্সিল। শপথগ্রহণ অনুষ্ঠানে নিজের বক্তব্যে বিচারপতি টি এস শিবজ্ঞানম বলেন, “দেশের সব থেকে মর্যাদাসম্পন্ন হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিতে পেরে আমি গর্বিত। একই সঙ্গে কলকাতার মতো ৩৩০ বছরের প্রাচীন শহরে থাকতে পেরে আমি আনন্দিতও।” কলকাতা হাই কোর্টের সুখ্যাতির কথা তুলে ধরে তিনি বলেন, “দ্রুত বিচার প্রক্রিয়া এবং যুগান্তকারী রায়দানের জন্য কলকাতা হাই কোর্টের সুখ্যাতি রয়েছে।” আগামী দিনেও এই পরম্পরা বজায় রাখতে বার কাউন্সিল, হাই কোর্টের অফিসার এবং কর্মীদের সহযোগিতা কামনা করেছেন তিনি। বিচারপতি টি এস শিবজ্ঞানম আরও বলেন, “আমি বিশ্বাস করি এমন কোনও সমস্যা থাকতে পারে না, যার কোনও সমাধান নেই। আলোচনার জন্য আমার দরজা সবসময় খোলা থাকবে।” কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে তাঁর মেয়াদ ২০২৫ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এক নজরে বিচারপতি টি এস শিবজ্ঞানম:

* ১০ সেপ্টেম্বর, ১৯৮৬— তামিলনাড়ু বার কাউন্সিলের সদস্য

* ৩১ মার্চ, ২০০৯— মাদ্রাজ হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে শপথগ্রহণ

* ২৯ মার্চ, ২০১১— নিযুক্ত হলেন স্থায়ী বিচারপতি হিসাবে

* ২৫ অক্টোবর, ২০২১— কলকাতা হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নেন

* ১১ মে, ২০২৩— কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি হলেন টি এস শিবজ্ঞানম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE