Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Madhyamik

শুরু হল মাধ্যমিক, প্রশ্নপত্র ফাঁস আটকাতে বিশেষ ব্যবস্থা পর্ষদের

চলতি বছরে রাজ্যের ২৬০০টি কেন্দ্রে ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসেছে।

প্রতিবেদন: প্রচেতা

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৬
Share: Save:

শুক্রবার থেকে রাজ্যে শুরু হল মাধ্যমিক। প্রথমে ১২টা থেকে পরীক্ষা শুরু করার ঘোষণা করলেও সেই সময়ে বদল করে মধ্যশিক্ষা পর্ষদ। এ দিন পরীক্ষা শুরু হয় সকাল ১০টা থেকে। পরীক্ষার্থীদের হাতে ৯টা ৪৫ মিনিটেই প্রশ্নপত্র তুলে দেওয়া হয়। আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত এই নিয়মেই চলবে পরীক্ষা প্রক্রিয়া। চলতি বছরে প্রশ্নপত্র ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি প্রশ্নপত্রেই থাকছে বিশেষ ধরনের কোড। যদি পরীক্ষার হল থেকে বা অন্য কোনও উৎস থেকে প্রশ্নপত্রের ছবি তুলে তা সামাজিক মাধ্যমে পোস্ট করা হয়, তাহলে ওই কোড থেকেই অপরাধীকে চিহ্নিত করতে পারবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ওই কোডের মাধ্যমেই জানা যাবে প্রশ্নপত্র কোন পরীক্ষা কেন্দ্রের বা কোন উৎস থেকে ফাঁস হয়েছে।

রাজ্যের ২৬০০টি কেন্দ্রে ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী (৯ লক্ষ ২৩ হাজার ১৩) মাধ্যমিক পরীক্ষায় বসেছে। মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবে রেল এবং সড়ক পরিষেবায় রয়েছে বাড়তি বন্দোবস্ত। এমনকি অনেক বেসরকারি সংস্থাও পরীক্ষাদের যাতায়াতে সহায়তা করছে। বনাঞ্চলের পরীক্ষার্থীদের জন্য পরিবহন পরিষেবা দিচ্ছে বন দফতর। পাহাড়ের প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায়, বিশেষ করে ঠান্ডা প্রতিহত করতে পরীক্ষা কেন্দ্রে থাকছে হিটারের ব্যবস্থা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই প্রশাসনিক তৎপরতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE