Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘শুরুটা সন্ত্রাসবাদ দিয়ে নয়’, হামাসের জন্মবৃত্তান্তের ব্যাখ্যায় অধ্যাপক কিংশুক চট্টোপাধ্যায়

৭ অক্টোবর হামাসের হামলার মধ্যে দিয়ে নতুন করে ইজ়রায়েল-প্যালেস্তাইন সংঘাতের সূত্রপাত। হামাস কারা? অন্যান্য জঙ্গি সংগঠনের সঙ্গে এদের তফাত কোথায়? ব্যাখ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক কিংশুক চট্টোপাধ্যায়।

প্রতিবেদন: প্রিয়ঙ্কর, চিত্রগ্রহণ: সুব্রত, সম্পাদনা: অসীম

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৮:১৩
Share: Save:

প্যালেস্তাইনের সশস্ত্র সংগঠন হামাস। গত ৭ অক্টোবর ভোর রাত থেকে আকাশ, জল এবং স্থল— তিন পথেই ইজ়রায়েলে হামলা চালায় হামাস। পণবন্দি করা হয় একাধিক ইজ়রায়েলি নাগরিককে। এর পরেই পাল্টা হামলার রাস্তা নেয় ইজ়রায়েল। শুরু হয় ইজ়রায়েল-প্যালেস্তাইন যুদ্ধ। এর মধ্যেই ইজ়রায়েলকে সমর্থন জানায় আমেরিকা-সহ একাধিক পশ্চিমি দেশ। অন্য দিকে, হামাসের পক্ষে দাঁড়িয়েছে ইরান ও অপর জঙ্গি সংগঠন হেজ়বোল্লা। কিন্তু কারা এই হামাস? কবে, কোন পরিপ্রেক্ষিতে জন্ম? প্যালেস্তিনীয়দের কি এই একটিই সংগঠন? অন্যান্য জঙ্গি সংগঠনের সঙ্গে এর পার্থক্য কোথায়? এ বারের হামলা কি হামাসের পূর্ববর্তী হানার থেকে আলাদা? আনন্দবাজার অনলাইনের দর্শকদের জন্য হামাসের হালহকিকতের ব্যাখ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পশ্চিম এশিয়ার ইতিহাস বিশেষজ্ঞ কিংশুক চট্টোপাধ্যায়। অধ্যাপক চট্টোপাধ্যায়ের বক্তব্য, জন্মলগ্নে উগ্রপন্থার সমর্থক হলেও, সন্ত্রাসবাদী সংগঠন ছিল না হামাস। ইজ়রায়েলই যে এক সময় হামাসের উত্থানের প্রেক্ষাপট তৈরি করে দিয়েছিল, সে কথাও মানছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE