Advertisement
০৫ মে ২০২৪

পোকামাকড়, সাপ, মাকড়সা পুরনো, চিনের লোকেরা এখন মশলাদার রগরগে পাথর খাচ্ছেন!

সম্প্রতি চিনের রেস্তরাঁ থেকে রাস্তার পাশের খাবারের দোকান সর্বত্রই পাওয়া যাচ্ছে এই পাথুরে খাবারের পদ। যা তৈরি হয় নদীর তলায় থাকা ছোট ছোট গোলগাল নুড়ি পাথর দিয়ে।

ছবি : টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ২৩:১১
Share: Save:

একেবারে ঠিক পড়েছেন। পাথর। পাঁপড় নয়। গরম কড়ায় তেল মশলা দিয়ে কষিয়ে রান্না হচ্ছে পাথর। তার পর প্লেটে সাজিয়ে গুছিয়ে পরিবেশন করা হচ্ছে রেস্তরাঁর টেবিলে। ন্যুডলস খাওয়ার চপস্টিকসে একটা একটা করে পাথর তুলে মুখে চালানও করছেন চিনেরা। তবে চিবিয়ে খাচ্ছেন না। চুষে পাথরের গায়ে লেগে থাকা রগরগে মশলা খেয়ে পাথরটিকে পাশের অন্য একটি ডিশে রেখে দিচ্ছেন।

সম্প্রতি চিনের রেস্তরাঁ থেকে রাস্তার পাশের খাবারের দোকান সর্বত্রই পাওয়া যাচ্ছে এই পাথুরে খাবারের পদ। যা তৈরি হয় নদীর তলায় থাকা ছোট ছোট গোলগাল নুড়ি পাথর দিয়ে। এই পদের একটি নামও আছে। চিন দেশে এই খাবারের নাম 'সুওডিউ'। দিন কয়েক আগে সমাজ মাধ্যমে এই সুওডিউ তৈরির একটি ভিডিয়ো ভেসে উঠেছে। তাতে দেখা যাচ্ছে গরম করার মধ্যে মুঠো খানেক নুড়ি পাথর মশলা সহযোগে রাঁধছেন এক রাঁধুনি। পাথর গুলিকে কষিয়ে রান্না করার সময় শুকনো লঙ্কার ফোড়ন দিতে দেখা যায় তাঁকে। পরে অন্য মশলা এবং কয়েক কোয়া রসুন দিতে দেখা যায় তাঁকে। শেষে মশলাদার খাবারটি নানা রকম পাতার স্যালাড সহযোগে পরিবেশন করা হয়। যা তৃপ্তি করে খেতে দেখা গিয়েছে ক্রেতাকে।

তবে ভিডিয়ো তে এরপর বলা হয় চিনে এই পাথর খাবার চল নতুন নয়। বরং কয়েকশো বছরের পুরনো। আগে চিনের মাঝিরা এই খাবার খেতেন। নৌকায় করে দূরদূরান্তে যাওয়ার পথে যখন তাঁদের খাবার ফুরিয়ে যেত তখন নদীর তলায় এই পথরকেই রান্না করে খিদের ভাব প্রশমিত করতেন তাঁরা। মাঝিদের সেই ঐতিহ্যের কথা হয়তো লোক মুখে কাহিনীর আকারে জেনেছেন পরবর্তী প্রজন্ম। আর এখন সেই খাবারই তারিয়ে তারিয়ে উপভোগ করছেন চিনারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE