Advertisement
১৭ জুন ২০২৪
Optical Illusion

সিঁড়িটা কি ঘুরছে? চোখের ভুলের আজব ধাঁধা দেখে চোখে ঝিলমিল লাগছে সবার

ক্যামেরায় দেখা যাচ্ছে একটি সিঁড়ি। তবে সাধারণ সিঁড়ি নয়। একটি বহুতলের উপর থেকে নীচ পর্যন্ত স্প্রিংয়ের মতো পাক খেয়ে নেমেছে সেই সিঁড়ি।

A image of a stair case creates  optical illusion.

ভিডিয়োটি এক নজর দেখলে মনে হবে সিঁড়িটি ওপর থেক নীচ পর্যন্ত বনবন করে ঘুরছে। যদিও সত্যিটা তা নয়। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৯
Share: Save:

এ সিঁড়ির ‘...দিকে চেয়ো না চোখে ঝিল মিল লেগে যাবে’। বাংলা ব্যান্ডের গানে একটু শব্দ হেরফের করে বলাই যায়, কারণ ভাইরাল হওয়া এক সিঁড়ির ছবি দেখে তেমনই অবস্থা হয়েছে নেটাগরিকদের। তাঁরা কিছুতেই ঠাওর করতে পারছেন না, আসলে ব্যাপারটা হচ্ছেটা কী!

সিঁড়ির ছবিও ভাইরাল? মনে হতে পারে। কিন্তু চোখ ধাঁধানো কি আর নিয়ম মানে! এ ক্ষেত্রেও মানেনি। ইন্টারনেটে এমন একখানি চোখে ভিরমি খাওয়ানো সিঁড়ির ছবি প্রকাশ্যে এসেছে, যে তা বহু বার দেখেও তল পাচ্ছেন না নেটাগরিকরা।

ক্যামেরায় দেখা যাচ্ছে একটি সিঁড়ি। তবে সাধারণ সিঁড়ি নয়। একটি বহুতলের উপর থেকে নীচ পর্যন্ত স্প্রিংয়ের মতো পাক খেয়ে নেমেছে সেই সিঁড়ি। ক্যামেরা সেই সিঁড়ির দিকে তাকিয়ে কয়েক মুহূর্ত লেন্সবন্দি করেছে। তৈরি হয়েছে এক চোখ ধাঁধানো ভিডিয়ো।

ভিডিয়োটি এক নজর দেখলে মনে হবে সিঁড়িটি ওপর থেক নীচ পর্যন্ত বনবন করে ঘুরছে। যদিও সত্যিই তা নয়। সিঁড়িটি নাকি একদম স্থির। মোটেই নড়াচড়া করে না।সিঁড়ির নীচের অংশ এক ঝলক দেখলে তার প্রমাণও পাওয়া যায়। অথচ উপরে তাকালে ভোল পাল্টায় সেই সিঁড়ি। নিজের চোখই ধোঁকা দেয় তখন।

ইন্টারনেটে এই সিঁড়ির রহস্য নিয়ে যখন বিস্তর হইহই, তখনই সিঁড়ি অঙ্কের সমাধান করতে মাঠে নামেন এক নেটাগরিক। পাস্কাল বর্নেট নামে সেই নেটাগরিক জানিয়েছেন, সিঁড়িটি মোটেই ঘুরছে না। ঘুরছে সেই সিঁড়িতে হাঁটা মানুষগুলি। তাঁদের এক সঙ্গে উপর থেকে নীচে গোল হয়ে ঘুরে ঘুরে নামতে দেখেই দর্শকের চোখের ভুল হচ্ছে। তাদের মনে হচ্ছে। ঘুরছে সিঁড়িটাই।

ছবিটি ইটালির মিলানের স্যান সিরো স্টেডিয়ামের। নেটাগরিকরা এই জবাব শুনে চমকে গিয়েছেন। অনেকে আবার প্রশ্ন করেছেন, ‘‘সিঁড়িটা বানানোর সময় কি স্থপতি ভেবেছিলেন, এমন হতে পারে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE