Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sundarban

বন্যপ্রাণী উদ্ধারের প্রশিক্ষণ দিতে সুন্দরবনের বনকর্মীদের জন্য আয়োজিত হল দু’দিনের কর্মশালা

সুন্দরবনের ভগবৎপুর কুমির প্রকল্পে আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে কুমির, সাপ, কচ্ছপ-সহ বিভিন্ন জলজ ও স্থলজ বন্যপ্রাণ রক্ষা এবং উদ্ধার নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পাথরপ্রতিমা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ২৩:০২
Share: Save:

সুন্দরবনের বনকর্মীদেরকে বন্যপ্রাণী উদ্ধারের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষণ দিতে দু’দিনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করল বন দফতর। সুন্দরবনের ভগবৎপুর কুমির প্রকল্পে আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে কুমির, সাপ, কচ্ছপ-সহ বিভিন্ন জলজ ও স্থলজ বন্যপ্রাণ রক্ষা এবং উদ্ধার নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া বন্যপ্রাণ উদ্ধারের ক্ষেত্রে কী কী সতর্কতামূলক ব্যবস্থা করা যায়, তা নিয়েও আলোচনা হয়েছে। পাশাপাশিই, বন্যপ্রাণীদের উদ্ধারের সময় বনকর্মীরা যাতে নির্দিষ্ট নিয়ম মেনে চলেন, সে বিষয়েও অবগত করা হয়।

এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছিলেন আটটি রেঞ্জের প্রায় ৬৪ জন বনকর্মী। উপস্থিত ছিলেন জেলার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল, সহ-বনাধিকারিক (এডিএফও) অনুরাগ চৌধুরী, সরীসৃপবিদ অনির্বাণ চৌধুরী। ডিএফও বলেন, ‘‘এই কর্মশালার মাধ্যমে বনকর্মীরা হাতেকলমে শিক্ষা পেলেন। বন্যপ্রাণ উদ্ধারের ক্ষেত্রে তাঁদের দক্ষতা অনেকটাই বাড়ল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sundarban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE