Advertisement
০৫ মে ২০২৪
Auto

বেআইনি অটোকে আইনসিদ্ধ করতে উদ্যোগী পরিবহণ দফতর

পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, নির্দিষ্ট রুটে অটো চলাচলের অনুমোদন পরিবহণ দফতর দিয়ে থাকে। কিন্তু ওই চার হাজার অটোর বৈধ অনুমোদনই নেই।

An image of Auto

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৫৮
Share: Save:

বারাসত ও সংলগ্ন এলাকায় চলাচলকারী বেআইনি অটোকে আইনসিদ্ধ করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। দফতর সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকায় প্রায় চার হাজার অটোর নির্দিষ্ট রুটে চলাচলের বৈধ অনুমোদন নেই। করোনা ও তার পরবর্তী সময়ে ওই সব অটো রাস্তায় নেমেছে বলে দফতরের সমীক্ষায় ধরা পড়েছে। তাদেরই এ বার আইনি পরিসরের আওতায় আনার চেষ্টা চলছে।

পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, নির্দিষ্ট রুটে অটো চলাচলের অনুমোদন পরিবহণ দফতর দিয়ে থাকে। কিন্তু ওই চার হাজার অটোর বৈধ অনুমোদনই নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট অটো ইউনিয়নের সঙ্গে তাঁর কথা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। তাঁর কথায়, ‘‘এই অটোগুলিকে কর, পারমিটের আওতায় আনা হবে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে।’’ অটোগুলিকে আইনি স্বীকৃতি দেওয়ার পরে সেগুলির রুট নির্দিষ্ট করে দেওয়ারও পরিকল্পনা রয়েছে পরিবহণ দফতরের। অর্থাৎ, বিভিন্ন রুটে সেগুলি ভাগ করে দেওয়া হবে। যাতে কোনও একটি রুটে অটোর আধিক্যের কারণে যানজট তৈরি না হয়।

এমনিতে বারাসত, মধ্যমগ্রাম-সহ রাজ্যের প্রায় সমস্ত পুর এলাকায়, বিশেষত শহরতলি ও মফস্সলে টোটো এবং অটোর সংখ্যা ক্রমেই বাড়ছে। তাতে এক দিকে যেমন দিন দিন তীব্র হচ্ছে যানজট, তেমনই ওই অটো এবং টোটোর আইনি বৈধতা না থাকায় সেগুলির নিয়ন্ত্রণ নিয়েও প্রশ্ন উঠছে। সেই সমস্যা কমাতে অটো, টোটো চলাচল নিয়ন্ত্রণে সক্রিয় হয়েছে পরিবহণ দফতর। জাতীয় ও রাজ্য সড়কে টোটো চলাচল বন্ধের পাশাপাশি নির্দিষ্ট রুটে চলাচলের জন্য অনুমোদনহীন অটোকে আইনি ছাতার তলায় আনার চেষ্টা করা হচ্ছে বলে প্রশাসন সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Transport Department Barasat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE