Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Installation Of CCTV Cameras

ভাঙড়ে যানশাসন ও নজরদারিতে বসছে ২৫০ সিসি ক্যামেরা

পুলিশ জানিয়েছে, প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ভাঙড়ে ট্র্যাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে এখনই কড়া ব্যবস্থা নেওয়া হবে না। বদলে আইন অমান্যকারীদের ট্র্যাফিক-বিধির বিষয়ে সচেতন করা হবে।

CCTV Camera

—প্রতীকী চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ০৭:১১
Share: Save:

সম্প্রতি কলকাতা পুলিশের অধীনে এসেছে ভাঙড়ের ২১৯ বর্গ কিলোমিটার এলাকা। ওই এলাকার যান নিয়ন্ত্রণে তৈরি হয়েছে পৃথক ট্র্যাফিক গার্ড। এ বার কলকাতা শহরের মতো ওই এলাকাও সিসি ক্যামেরায় মুড়ে ফেলতে চাইছে লালবাজার। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, কয়েক মাসের মধ্যে ওই এলাকায় প্রায় ২৫০টি সিসি ক্যামেরা বসানো হবে যান নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলার কথা মাথায় রেখে। বর্তমানে ওই এলাকার বাসন্তী হাইওয়েতে ১০টি সিসি ক্যামেরা বসানো রয়েছে। সেগুলির মাধ্যমে নজরদারির কাজও চলছে। কিন্তু ২১৯ বর্গ কিলোমিটার এলাকার জন্য তা যথেষ্ট নয়।

লালবাজারের দাবি, ঠিক হয়েছে, প্রথম দফায় প্রায় ২৫০টি সিসি ক্যামেরা বসানো হবে। তবে ওই সমস্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের সমস্যা রয়েছে। তাই ভাঙড়ে এর আগে যে সিসি ক্যামেরাগুলি লাগানো হয়েছে, তার বেশির ভাগই তারবিহীন। সেগুলি সৌর ব্যাটারিতে চলে। কিন্তু এই ধরনের ক্যামেরার দাম বেশি। তাই ভাঙড়ের অন্যান্য জায়গায় সাধারণ বিদ্যুৎচালিত ক্যামেরাই বসাতে চাইছে পুলিশ। এক পুলিশকর্তা জানান, বাসন্তী হাইওয়ের ঘটকপুকুর ও হাতিশালা মোড়-সহ বিভিন্ন জায়গায় ক্যামেরা বসানো হচ্ছে। বিদ্যুতের সমস্যা মিটলে বাকি এলাকাতেও ক্যামেরা বসানোর কাজ শেষ হবে।

পুলিশ জানিয়েছে, প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ভাঙড়ে ট্র্যাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে এখনই কড়া ব্যবস্থা নেওয়া হবে না। বদলে আইন অমান্যকারীদের ট্র্যাফিক-বিধির বিষয়ে সচেতন করা হবে। যাঁরা আইন অমান্য করছেন, তাঁদের দাঁড় করিয়ে পুলিশকর্তারা বোঝানোর চেষ্টা করছেন যে, হেলমেট বা সিট বেল্ট নিজেদের নিরাপত্তার জন্যই পরা প্রয়োজন। স্টপ লাইন কেন মানা দরকার বা সিগন্যাল মানলে কী কী উপকার হয়, তা-ও গাড়িচালক থেকে পথচারীদের বোঝানো হচ্ছে প্রতিদিন। কলকাতা ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, আপাতত ট্র্যাফিক আইন অমান্যকারীদের বুঝিয়েই ছেড়ে দেওয়া হচ্ছে। বাসন্তী রাজ্য সড়কের ঘটকপুকুর মোড়, সোনারপুর রোড, পাগলাহাট, ভাঙড় কলেজ মোড়-সহ বিভিন্ন জায়গায় সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

ওই এলাকায় হাতে গোনা কয়েকটি জায়গায় ট্র্যাফিক সিগন্যাল রয়েছে। তা-ও মূলত বাসন্তী হাইওয়ের উপরেই। লালবাজার জানিয়েছে, ওই এলাকার কোথায় কোথায় সিগন্যাল বসানো হবে, তার জন্য সমীক্ষা করা হচ্ছে। সমীক্ষার পরেই ঠিক হবে, কতগুলি সিগন্যাল সেখানে প্রয়োজন। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, বাসন্তী হাইওয়ে, সোনারপুর রোড, ভাঙড় রোড, লাউহাটি রোড, পোলেরহাট রোডে সিগন্যাল বসানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE