Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

ম্যাথিউ-এর ফোনের পাসওয়ার্ড সিবিআইকে দিল না অ্যাপল

নিজস্ব সংবাদদাতা
১৪ জুন ২০১৮ ১৮:১৭
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

জট কাটার বদলে জট ফের বাড়ল নারদা তদন্তে। অ্যাপল ইনকরপোরেটের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হল, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে তারা ম্যাথিউ স্যামুয়েলের আই ফোনের পাসওয়ার্ড বা অ্যাপল কোড জানাবে না।

সোমবার ক্যালিফোর্নিয়া থেকে ভারতীয় বিদেশ মন্ত্রকের মাধ্যমে সিবিআইয়ের সঙ্গে যোগাযোগ করে অ্যাপল। সিবিআই সূত্রে খবর, সংস্থার তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার যে প্রক্রিয়া বা নীতি তাঁরা মেনে চলেন, সেই পদ্ধতি তাঁরা ভাঙতে পারবেন না। তাই ভারতীয় তদন্তকারী সংস্থার করা অনুরোধ তাঁরা রাখতে পারছেন না।

তবে অ্যাপল একটি বিষয়ে সুনিশ্চিত করেছে সিবিআইকে। তাঁরা জানিয়েছেন যে ম্যাথিউর দেওয়া ফুটেজ আই ফোন-৪এস মোবাইলেই শুট করা।

Advertisement

আরও পড়ুন: বঙ্গোপসাগরে পণ্যবাহী জাহাজে আগুন, উদ্ধার ২২ কর্মী

সিবিআই সূত্রে জানা গিয়েছে, অ্যাপলের এই সিদ্ধান্ত তাঁদের তদন্তে যথেষ্ট সমস্যা বাড়াবে। সেই সঙ্গে ম্যাথিউর মোবাইলে পাওয়া ফোল্ডারে যে ২৮ মিনিটের ভিডিয়ো রয়েছে সেটা তাঁরা খতিয়ে দেখতে পারবেন না। ওই ফোল্ডার খোলার চেষ্টা করতেই গোয়েন্দারা দেখেন, সেটি অ্যাপল কোড দিয়ে লক করা। ম্যাথিউ দাবি করেন ওই ফোল্ডারের পাসওয়ার্ড তিনি ভুলে গিয়েছেন। তার পরেই গত মার্চ মাসে বিদেশ মন্ত্রকের মাধ্যমে অ্যাপল কর্তৃপক্ষর সঙ্গে যোগাযোগ করে কোন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তাঁরা সেই ফোল্ডারের পাসওয়ার্ড চান।

আরও পড়ুন: এই রাজমিস্ত্রি এখন ইউরি গ্যাগারিন, মুর্শিদাবাদের গ্রামে

তবে ম্যাথিউ যে ওই আই ফোন দিয়েই শুট করেছিলেন, সে বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ সুনিশ্চিত করায়, খানিকটা হলেও আশার আলো দেখছেন তদন্তকারীরা। ইতিমধ্যেই নারদা তদন্তে তিন জন ডেপুটি পুলিশ সুপার পদমর্যাদার অফিসারকে নিয়োগ করা হয়েছে। সিবিআইয়োর এক শীর্ষ কর্তার দাবি, অ্যাপলের রিপোর্টে ফোন নিয়ে জট অনেকটাই কাটল। আর তার ফলে তদন্ত অনেকটাই গতি পাবে। তাঁরা যদিও স্বীকার করেছেন যে, ম্যাথিউর মোবাইলে থাকা ওই বাকি ভিডিয়ো উদ্ধার করতে পারলে তথ্য প্রমাণ আরও জোরদার হত। আগামী ২০ জুলাই হাইকোর্টে সিবিআই নারদা তদন্তে কতটা অগ্রগতি হল, সেই রিপোর্ট পেশ করবে।

আরও পড়ুন

Advertisement