Advertisement
০৪ মে ২০২৪
আপাতত মোবাইল নম্বর দিয়ে কাজ হবে, দাবি বিশ্ববিদ্যালয়ের
Aadhar Deactivation Scare

রেজিস্ট্রেশন করাতে নতুন পোর্টাল

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুজিত চৌধুরী বলেন, ‘‘সরকারের নির্দেশিকা অনুযায়ী ভর্তির সময় আধার বাধ্যতামূলক। কিন্তু আধার নিয়ে নানা সমস্যার কারণে আমরা একটা উপায় বার করেছি।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র। Sourced by the ABP

সৌমেন দত্ত
বর্ধমান শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৪
Share: Save:

রেজিস্ট্রেশন করতে গিয়ে আধার কার্ড নিয়ে নানা সমস্যায় পড়ছেন পড়ুয়ারা। এমনই অভিযোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। ওই সব পড়ুয়াকে স্নাতকস্তরের প্রথম বর্ষে রেজিস্ট্রেশন না করেই ফিরে যেতে হচ্ছে। কলেজগুলিও ইউজিসি ও রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা মেনে পড়ুয়াদের তথ্য-ব্যাঙ্ক তৈরি করতে গিয়ে সমস্যায় পড়ছে। পরিস্থতি সামাল দিতে বর্ধমান বিশ্ববিদ্যালয় নতুন একটি পোর্টালের মাধ্যমে পড়ুয়াদের রেজিস্ট্রেশন করে তথ্য ব্যাঙ্ক তৈরি করতে চাইছে। পরে সেখানে আধার নম্বর যোগ করতে হবে বলে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুজিত চৌধুরী বলেন, ‘‘সরকারের নির্দেশিকা অনুযায়ী ভর্তির সময় আধার বাধ্যতামূলক। কিন্তু আধার নিয়ে নানা সমস্যার কারণে আমরা একটা উপায় বার করেছি। আপাতত পড়ুয়ার মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করানোর পদ্ধতি পোর্টালে রাখা হয়েছে। পরবর্তী সময়ে আধার নম্বর যোগ করে দিলেই হবে। কলেজগুলিকেও বলে দেওয়া হয়েছে।’’

বীরভূমের ইলামবাজার কলেজের স্নাতক প্রথম বর্ষের ছাত্রী, কাঁকসার ১১ মাইল এলাকার তরুণী আশা বিশ্বাস রেজিস্ট্রেশন করতে গিয়ে জানতে পারেন, তাঁর আধার নম্বর নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। যদিও সোমবার কলেজ থেকে ফোন করে রেজিস্ট্রেশনের জন্য যেতে বলা হয়। তাঁর বাবা ও মায়ের আধারও নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। মেমারি ও জামালপুরের প্রায় ছ’শো জনের আধার নম্বর নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। তার মধ্যে কোনও পড়ুয়া থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না অধ্যক্ষেরা। জেলার একটি কলেজে অধ্যক্ষ গৌরীশঙ্কর মুখোপাধ্যায় বলেন, ‘‘আধার নিয়ে একটা সমস্যা হচ্ছে। আপাতত পরিস্থিতি সামলাতে এই ধরনের উদ্যোগ বিশ্ববিদ্যালয়কে নিতেই হতো। না হলে অনেক পড়ুয়ার অসুবিধা হবে।’’

রায়নার শ্যামসুন্দর কলেজের এক ছাত্রের আধারের সঙ্গে মোবাইলের লিঙ্ক না থাকায় রেজিস্ট্রেশন করানো যায়নি। ওই কলেজের অধ্যক্ষ বলেন, ‘‘আমি রেজিস্ট্রেশনের সময় বাড়িয়েছি। আধার সমস্যা থাকলে তা মেটাতে বলা হয়েছে। কারণ পোর্টালে একটা ধাপের পরে আধার নম্বর লাগবেই।’’ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে পূর্ব বর্ধমান ছাড়াও হুগলি, বীরভূম মিলিয়ে ৬৪টি কলেজ রয়েছে। অধ্যক্ষরা জানান, কী ভাবে রেজিস্ট্রেশন হবে তার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পড়ুয়া মোবাইলের মাধ্যমে ‘অ্যাকাডেমিক ব্যাঙ্ক ক্রেডিট’ বা এবিসি পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে আপাতত। পরে আধার নম্বর যোগ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bardhaman university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE