Advertisement
২৭ এপ্রিল ২০২৪
BJP

বুথের সংগঠন পোক্ত করতে কমিটি বিজেপির

বিজেপির দাবি, জেলায় সাড়ে চার হাজারের বেশি বুথ রয়েছে। তার মধ্যে সব মিলিয়ে ৭০ শতাংশের মতো বুথে ‘খাতায়-কলমে’ কমিটি গঠন হয়েছে।

Party flag of Bharatiya Janata Party (BJP)

কমিটি গঠন বিজেপির। প্রতীকী চিত্র।

সৌমেন দত্ত
বর্ধমান শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৬
Share: Save:

সামনে পঞ্চায়েত ভোট। তার পরে শুরু হয়ে যাবে লোকসভা ভোটের প্রস্তুতি। কিন্তু বুথের সংগঠনের অবস্থা নিয়ে চিন্তায় জেলা বিজেপি নেতৃত্ব। পূর্ব বর্ধমানে বুথভিত্তিক সংগঠন গড়ে তোলার দিকে তাই বিশেষ নজর দিয়েছে বিজেপি। ‘বুথ সংগঠন প্রভারী’ নামে বিশেষ শাখা খুলেছে দল। জেলা ও মণ্ডল স্তরে কমিটি গড়ে এ মাসেই প্রশিক্ষণ দিয়ে কী ভাবে বুথের সংগঠন শক্তিশালী করতে হবে, সে নির্দেশ দেওয়ার কথা ভেবেছেন নেতৃত্ব।

জেলা বিজেপির মুখপাত্র সৌম্যরাজ বন্দ্যোপাধ্যায় বলেন, “তৃণমূলের সঙ্গে লড়তে গেলে বুথের সংগঠন জরুরি। পাড়ায়-পাড়ায় সংগঠন গড়ে তোলার জন্য বিশেষ শাখা খোলা হয়েছে। জেলা থেকে মণ্ডল পর্যন্ত কমিটি থাকবে। তারা শুধু বুথের সংগঠন গড়ে তোলার কাজে মনোযোগ দেবে।’’ জেলা বিজেপি নেতৃত্বের দাবি, বুথের সংগঠন গড়ে তোলার কাজ করতে গিয়ে তৃণমূলের তরফে ‘বাধা’ আসবে। কাদের মাধ্যমে বাধা আসতে পারে, সে তালিকা তৈরি করে নির্দিষ্ট সময় অন্তর প্রশাসনকে জানাতে বলা হয়েছে।

এ ধরনের কমিটি গঠন করার কারণ কী? বিজেপির দাবি, জেলায় সাড়ে চার হাজারের বেশি বুথ রয়েছে। তার মধ্যে সব মিলিয়ে ৭০ শতাংশের মতো বুথে ‘খাতায়-কলমে’ কমিটি গঠন হয়েছে। শুধু তাই নয়, খণ্ডঘোষ, মেমারি, জামালপুর, আউশগ্রাম-সহ জেলার বেশির ভাগ মণ্ডলের সভাপতিরা সম্মেলনে উপস্থিতির সংখ্যা নিয়ে কার্যকারিণী বৈঠকে রিপোর্ট দিয়েছেন। তবে সে সংখ্যায় জল মেশানো রয়েছে বলে ধারণা নেতাদের। সে নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন কার্যকারিণী বৈঠকে হাজির রাজ্য নেতৃত্ব। বিজেপি সূত্রে জানা গিয়েছে, জেলার বুথ কমিটি নিয়ে বারবার কেন্দ্র ও রাজ্য স্তর থেকে নির্দেশ পাঠানো হয়েছে। নড়েচড়ে বসলেও বিশেষ অগ্রগতি হয়নি। এ নিয়ে জেলা সভাপতির কাছ থেকে লিখিত রিপোর্টও নেওয়া হয়েছে।

বিজেপি সূত্রে জানা যায়, ওই রিপোর্টে বিজেপির সাংগঠনিক জেলা সভাপতি (বর্ধমান সদর ও কাটোয়) অভিজিৎ তা ও গোপাল বন্দ্যোপাধ্যায়েরা জানিয়েছেন, বিধানসভা ভোটের আগে বুথের সংগঠন অনেকটাই মজবুত ছিল। কিন্তু তার পরে তৃণমূলের ‘অত্যাচার’ ও ‘নির্যাতনে’ বেশ কয়েক জন দলীয় কর্মী খুন হন। অনেকে বাড়িছাড়া ছিলেন। তাঁদের বাড়ি ভাঙচুর থেকে জমির ফসল পর্যন্ত লুট হয়েছে। আর্থিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ায় ওই সব কর্মীদের মনোবল তলানিতে চলে গিয়েছিল। তাঁদের পাশে দাঁড়িয়ে ফের বুথের সংগঠন চাঙ্গা করার কাজ চলছে। কিন্ত রাজ্য নেতৃত্বের দাবি, ওই সব কমিটির বেশির ভাগ সদস্যই ‘নিষ্ক্রিয়’।

বিজেপির দাবি, কমিটিগুলি কার্যকর করা, প্রয়োজনে পুরনো সদস্যদের বাদ দিয়ে নতুন সদস্য নিয়ে আসা, এলাকায় বিশিষ্টদের সামনে এনে বুথের সংগঠন শক্তিশালী করাই মূল লক্ষ্য হবে ‘বুথ সংগঠন প্রভারী’ বা বুথের পর্যবেক্ষকদের। কারা থাকছেন এই কমিটিতে? জেলা সম্পাদকমণ্ডলীর ৯ জন সদস্য, জেলা কমিটির গুরুত্বপূর্ণ সদস্য, শাখা সংগঠনের নেতৃত্ব, জেলা থেকে রাজ্য বা কেন্দ্রের দায়িত্বে থাকা নেতাদের ৪৮ জনের কমিটি গঠন হবে। তারাই প্রতিটি মণ্ডলের ১৬ জনের কমিটি গঠন করবেন। এক-এক জন সদস্যকে চার-পাঁচটি বুথের দায়িত্ব দেওয়া হবে। তৃণমূলের অন্যতম রাজ্য মুখপাত্র দেবু টুডুর প্রতিক্রিয়া, ‘‘মানুষ বিজেপির পাশে নেই। ওদের কোনও গুরুত্ব নেই। তাই ওদের বাধা দেওয়ারও কোনও প্রশ্ন নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE