Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সংস্কৃতি যেখানে যেমন...

৩০ মে ২০১৬ ০০:৩১

নজরুল স্মরণে

নিজস্ব প্রতিবেদন

Advertisement

নজরুল জয়ন্তী উপলক্ষে জেলার বিভিন্ন প্রান্তে আয়োজিত হল অনুষ্ঠানের। বঙ্গীয় সাহিত্য পরিষদের বর্ধমান শাখার উদ্যোগে খোসবাগানে সংস্থার ভবনে একটি আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনার বিষয় ‘স্বদেশি ভাবনায় নজরুল’। সভার উদ্বোধন করেন পরিষদের সাধারণ সম্পাদক কাশীনাথ গঙ্গোপাধ্যায়। ছিলেন সদানন্দ দাস, গবেষক নীরদবরণ সরকার প্রমুখ। নজরুল স্মরণে বর্ধমানের রবীন্দ্র পরিষদও বোরহাটের রবীন্দ্র ভবনে আলোচনাসভার আয়োজন করে। এ ছাড়াও নজরুল স্মরণে বর্ধমানের রাঢ় সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও ‘ছন্দম’ নৃত্যালয় বিভিন্ন অনুষ্ঠান পরিবেশন করে। কাটোয়ায় ‘অজয় সাহিত্য পর্ষদ’ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী পালন করে। আসানসোলের নিউ আপার চেলিডাঙা অ্যাথলেটিক ক্লাবের উদ্যোগেও রবীন্দ্র-নজরুল স্মরণে দু’দিনের সাংস্কৃতিক অনুষ্ঠান আযোজিত হয়। বাউল পরিবেশন করেন মধুসূদন সূত্রধর, শচিদানন্দ দাস ও নিমাই গোস্বামীরা। ছিল নৃত্যানুষ্ঠানের আসরও। আসানসোলের সারদা সঙ্গীত বিদ্যাপিঠের উদ্যোগেও মহীশিলা কলোনিতে একটি আলোচনাসভার আয়োজন করা হয়। জামুড়িয়ার লাইকাপুরে ‘তবুও টুকুন’ পত্রিকার উদ্যোগেও অনুষ্ঠান আয়োজিত হয়।

সাহিত্য সম্মেলন

বর্ধমান:‘কবিতা সন্ধ্যা’ নামে একটি সংস্থার ৩৭৫ তম সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হল গুডসেড রোডের জাগরী ভবনে। অনুষ্ঠানে সম্মান জানানো হয় বিশিষ্ট সাঁওতালি সাহিত্যিক রবিলাল টুডুকে। সম্পাদক কুশল দে জানান, সংস্থার সদস্যরা স্বরচিত কবিতা পাঠ, গান পরিবেশন করেন।

পত্রিকা প্রকাশ

আসানসোল‘রূপশালী’ নামে একটি সাহিত্য পত্রিকার প্রকাশিত হল। সুতপা প্রতিহীরি সম্পাদিত এই পত্রিকাটির প্রকাশ অনুষ্ঠানে ছিলেন কবি বাসুদেব মণ্ডল চট্টোপাধ্যায়। ছিল কবিতা পাঠের আসরও। অনুষ্ঠানটি হয় আসানসোল জেলা গ্রন্থাগারের অধিবেশন কক্ষে।

আলোচনাসভা

কাটোয়া:‘আনন্দ’ নামের একটি সাংস্কৃতিক সংস্থার তরফে গঙ্গাবক্ষে লঞ্চে আয়োজন করা হয় একটি আলোচনাসভার। বিষয়, জলঅপচয় ও গঙ্গাদূষণ। সভায় বক্তব্য রাখেন পরেশনাথ বন্দোপাধ্যায়, অরূপ গুহ প্রমুখ। ছিল গান ও কবিতার আসরও।

নৃত্যানুষ্ঠান

বর্ধমান:‘নৃত্যবাসা প্রেরণা’ নামে একটি সংস্থার উদ্যোগে নৃত্যানুষ্ঠান আয়োজিত হল বর্ধমানের টাউন হলে। শিল্পী অমৃতা দাস জানান, সংস্থার সদস্যরা, কত্থক, মনিপুরী-সহ বিভিন্ন নাচ পরিবেশন করেন।

চিত্র প্রদর্শনী

রানিগঞ্জ:বল্লভপুর হরিবোল সমিতির উদ্যোগে হরিনাম সংকীর্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হল। পরিবেশিত হয় আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানও। আয়োজন করা হয় একটি চিত্র প্রদর্শনীরও।



Tags:

আরও পড়ুন

Advertisement