Advertisement
১৯ মে ২০২৪
Bengal Business Council

বাংলার নবজাগরণ: বাঙালিকে ব্যবসামুখী করতে মরিয়া বঙ্গীয় বাণিজ্য পরিষদ

প্রথাগত ভাবনার বাইরে বেরিয়ে হঠাৎ করে কোনও বাঙালি ব্যবসা করার কথা ভাবলে, এখনও সম্মুখীন হতে হয় সেই প্রাচীন প্রবাদের — ‘বাঙালির রক্তে ব্যাবসা নেই’।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৬:০০
Share: Save:

‘বাঙালি আর ব্যবসা? নৈব নৈব চ’— বাঙালি মানেই নাকি ব্যবসা ছেড়ে রোজকার ১০টা-৫টা রুটিনের সঙ্গে স্বাভাবিক জীবনযাত্রা! আসলে বহু বছর ধরেই বাজারে কান পাতলেই এই কথাগুলি শোনা যায়। সময়ের সঙ্গে পরিস্থিতি বদলেছে। তবে সেই বদল সেভাবে চোখে পড়ার মতো নয়। প্রথাগত ভাবনার বাইরে বেরিয়ে হঠাৎ করে কোনও বাঙালি ব্যবসা করার কথা ভাবলে, এখনও সম্মুখীন হতে হয় সেই প্রাচীন প্রবাদের — ‘বাঙালির রক্তে ব্যাবসা নেই’।

সেই ধারণা বদলাতেই এ বার নতুন উদ্যোগ নিয়েছে বঙ্গীয় বাণিজ্য পরিষদ তথা বেঙ্গল বিজনেস কাউন্সিল। ভ্রান্ত ভাবনাকে দূরে সরিয়ে বাঙালির মগজে ব্যবসার পোকা ঢুকিয়ে দিতে ফের পদক্ষেপ করছে এই তারা। যে পুঁজির বরাভয়ে বার বার ব্যবসা করতে পিছপা হয় বাঙালি, সেই ভয়গুলিকেই গোড়া থেকে উপড়ে ফেলতা মরিয়া পরিষদের সদস্যরা। পেশা হিসাবে বাঙালিও যে ব্যবসাকে বেছে নিতে পারে, তারই কাজে নেমে পড়েছে এই সংস্থা।

এই ভাবনাতেই আগামী ২১ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে ‘বেঙ্গল বিজনেস কাউন্সিল’ দ্বারা আয়োজিত হতে চলেছে ‘বাংলার নবজাগরণ ১৪৩০’। সল্টলেকের করুণাময়ীতে বইমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। ২১ থেকে ২৩ তারিখ পর্যন্ত চলবে বাণিজ্য মেলা। অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

মেলার উদ্বোধনে থাকছেন রাজ্যের মন্ত্রিসভার সদস্য, শিল্প, বাণিজ্য ও উদ্যোগ, মহিলা, শিশু এবং সমাজ কল্যাণ বিভাগের মন্ত্রী শশী পাঁজা। থাকছে বিনোদনের ব্যবস্থাও। মেলার তিন দিন উপস্থিত দর্শকদের মন মেতে থাকবে ইমন চক্রবর্তী, লক্ষ্মীছাড়ার গানে।

তিন দিন ব্যাপী এই মেলায় যাতে ব্যবসার সঙ্গে শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য মিলেমিশে একাকার হয়ে যেতে পারে, তার সব রকম ব্যবস্থা করা হয়েছে। থাকছে ৭টি ভিন্ন ধরনের স্টল। ‘ইন্ডাস্ট্রিয়াল ট্রেড ফেয়ার’, ‘জব ফেয়ার’, অটোমোবাইল এক্সপো’, ‘কেরিয়ার অ্যান্ড অ্যাডমিশন ফেয়ার’-সহ থাকছে সহজলভ্য হস্তশিল্পের বিভিন্ন দ্রব্য, থাকছে খাবারের মেলা।

মূলত ছ’টি বিষয়কে কেন্দ্র করে বাঙালিকে ব্যবসা করানোর সাহস জুগিয়ে চলেছে বেঙ্গল বিজনেস কাউন্সিল। যাতে বাঙালিরা ছোট ব্যবসা থেকে শুরু করতে পারে, বা নতুন কিছু তৈরি করতে পারে তারই চেষ্টায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এই সংস্থা। সাধারণের সুবিধার্থে কাউন্সিলের অন্তর্ভুক্ত ব্যাবসাগুলিকে নিয়ে এগোনোর দিশা দেখাচ্ছে বেঙ্গল বিজনেস কাউন্সিল। কাউন্সিলের দায়িত্বে রয়েছেন ৮ জনের একটি সংগঠন। যার মূল দায়িত্বে রয়েছেন প্রেসিডেন্ট চন্দ্র শেখর ঘোষ। চেয়ারম্যান অভিষেক অড্ডি, প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক শুভাশিস দত্ত-সহ আরও দিকপাল ব্যবসায়ীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Business Council Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE