Advertisement
০২ মে ২০২৪
Bengal Weather

বাঁকুড়ায় পারদ টানা দু’দিন ৪৪ ডিগ্রির বেশি, উত্তরে স্বস্তির বৃষ্টি হলেও পুড়ছে দক্ষিণ

কলকাতা বা সল্টলেক থেকে শুরু করে পানাগড়, শ্রীনিকেতন কিংবা আসানসোলের মতো শহরগুলিতে আপাতত দাবদাহের হাত থেকে রেহাই নেই।

IMAGE OF SUMMER

জ্বালা ধরানো শুকনো গরমে পুড়ছে বাংলা। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ২২:০৭
Share: Save:

বাইরে পা রাখলেই তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। জ্বালা ধরানো শুকনো গরমে পুড়ছে বাংলা। দক্ষিণবঙ্গের বহু জেলায় তাপমাত্রার পারদ নিয়মিত ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পার করছে। তবে বুধবার স্বস্তির বৃষ্টি দেখেছে উত্তরবঙ্গ। যদিও কলকাতা বা সল্টলেক থেকে শুরু করে পানাগড়, শ্রীনিকেতন কিংবা আসানসোলের মতো শহরগুলিতে আপাতত দাবদাহের হাত থেকে রেহাই নেই।

বুধবারের মতো বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূম, এই পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কমলা সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে।

IMAGE OF INFO ON temperature

বুধবার কলকাতা, আলিপুর, সল্টলেক শ্রীনিকেতন, পানাগড়ের মতো বহু শহরে তাপমাত্রা আগের দিনের থেকে বৃদ্ধি পেয়েছে। গ্রাফিক: সনৎ সিংহ।

আবহাওয়া দফতরের বিজ্ঞপ্তি জানিয়েছে, বুধবার কলকাতা, আলিপুর, সল্টলেক শ্রীনিকেতন, পানাগড়ের মতো বহু শহরে তাপমাত্রা আগের দিনের থেকে বৃদ্ধি পেয়েছে। আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ থেকে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সল্টলেকে ৩৯ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে, দমদম, পানাগড়, আসানসোল কিংবা শ্রীনিকেতনে বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে যথাক্রমে ৪১.৬, ৪৩.৭, ৪৩.৩ এবং ৪৩.৪। এ সব শহরের পারদ স্বাভাবিকের থেকে ঊর্ধ্বমুখী হয়েছে।

দক্ষিণের প্রায় সমস্ত জেলার অস্বস্তির গরম চললেও বুধবার উত্তরের কালিম্পঙে স্বস্তির বৃষ্টি নেমেছে। শনিবার পর্যন্ত কালিম্পং, জলপাইগু়ড়ি, দার্জিলিং-সহ পাহাড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি বজ্রপাত এবং শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Weather Heatwave Weather Update summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE