Advertisement
০২ মে ২০২৪
Budget Season 2024

শুভেন্দুর সাসপেনশন তুলে নিলেন স্পিকার বিমান, বাজেট অধিবেশনে যোগ দিতে পারবেন বিরোধী দলনেতা

নন্দীগ্রামের বিধায়কের বাজেট অধিবেশন যোগদানে কোনও সমস্যা নেই। বুধবার আনন্দবাজার অনলাইনকে স্পিকার বিমান বলেছেন, “বিরোধী দলনেতার সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে, চাইলে তিনি অধিবেশনে যোগ দিতে পারেন।”

BJP leader Suvendu Adhikari will be now attend budget season 2024, speaker Biman Banerjee remove his suspension.

শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১২:৩১
Share: Save:

আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশনে যোগদান করতে পারবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গত বছর নভেম্বর মাসে বিধানসভার শীতকালীন অধিবেশন থেকে তাঁকে সাসপেন্ড করেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাজেট অধিবেশন শুরুর আগে সেই সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তাই নন্দীগ্রামের বিধায়কের বাজেট অধিবেশন যোগদানে কোনও সমস্যা নেই। বুধবার আনন্দবাজার অনলাইনকে স্পিকার বিমান বলেছেন, “বিরোধী দলনেতার সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে, চাইলে তিনি অধিবেশনে যোগ দিতে পারেন।” নতুন বছরের ৫ ফেব্রুয়ারি থেকে বিধানসভার বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা। নিয়মমাফিক রাজ্যপালের ভাষণ দিয়ে বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা। কিন্তু এ বার তেমনটা হচ্ছে না। কার্যত রাজভবনকে এড়িয়েই বাজেট পেশ করা হবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। তাই গত শীতকালীন অধিবেশন শেষ ঘোষণা করার কথা হলেও, শেষ পর্যন্ত তা করেননি স্পিকার বিমান। তিনি অধিবেশন শেষ না করে তা স্থগিত করে দিয়েছিলেন। তাতেই প্রশ্ন ওঠে অধিবেশন শেষ না হলে বিরোধী দলনেতার সাসপেনশনের মেয়াদ শেষ হচ্ছে না। কী ভাবে বাজেট অধিবেশনে যোগদান করবেন তিনি?

কিন্তু সেই সব জল্পনায় জল ঢেলে স্পিকার বিরোধী দলনেতার সাসপেনশন প্রত্যাহার করে নেওয়ায় যাবতীয় সমস্যা মিটে গিয়েছে বলেই মনে করছে বিধানসভার সচিবালয়। কারণ, গত বছর নভেম্বর মাসে বিরোধী দলনেতাকে সাসপেন্ড করার পর বিজেপি পরিষদীয় দল অধিবেশনে মুখ্যমন্ত্রীকে বয়কট করার সিদ্ধান্ত নেয়। সেই অধিবেশনে মুখ্যমন্ত্রী উপস্থিত হলে কক্ষ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন গেরুয়া শিবিরের বিধায়করা। এমতাবস্থায় বাজেট অধিবেশনে বিরোধীদল উপস্থিত না হলে তা সংসদীয় গণতন্ত্রে ভাল দেখাত না বলেই মনে করছিলেন বাংলার রাজনীতির কারবারিরা। কিন্তু শেষমেশ শুভেন্দুর সাসপেনশন প্রত্যাহার হয়ে যাওয়ায় বিজেপি পরিষদীয় দল এ বার বিধানসভার বাজেট অধিবেশনে অংশগ্রহণ করবে বলেই খবর। বিধানসভার শীতকালীন অধিবেশনে অসংসদীয় আচরণের অভিযোগ এনে তৃণমূল পরিষদীয় দলের তরফে উপমুখ্যসচেতক তাপস রায় বিরোধী দলনেতাকে সাসপেন্ড করার প্রস্তাব এনেছিলেন। স্পিকার সেই প্রস্তাব গ্রহণ করে তাতে মান্যতা দেওয়ায় সাসপেন্ড হন শুভেন্দু। উল্লেখ্য, সুষ্ঠু ভাবে অধিবেশনের কাজকর্ম পরিচালনা করতেই স্পিকার তাঁর সাসপেনশন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০২২ সালের বাজেট অধিবেশনে বিরোধী দলনেতা-সহ বিজেপির ছয় জন বিধায়ক সাসপেন্ড হন। সে বার আদালতের হস্তক্ষেপে আবেদনের ভিত্তিতে তাঁদের সাসপেনশন তুলে নেন স্পিকার।

প্রসঙ্গত, গত শীতকালীন অধিবেশনে সংসদের দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভা থেকেও বিরোধীদলের সাংসদদের সাসপেন্ড করেছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। বুধবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। তাই সুষ্ঠু ভাবে অধিবেশনের কাজকর্ম পরিচালনা করতে মঙ্গলবার রাজ্যসভার সাংসদদের সাসপেনশন প্রত্যাহার করা হয়েছে। লোকসভার সাংসদদের সাসপেনশন আগেই প্রত্যাহার করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE