×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

অনাবাসী বিজেপির মধ্যে বিবাদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জানুয়ারি ২০২১ ০২:২৭
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

বিবাদের জেরে ফাটল ধরল বিজেপির ‘এনআরআই ফর বেঙ্গল’ প্রচারমঞ্চে। রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের আগে ‘সোনার বাংলা’ এবং ‘ডিজিটাল বেঙ্গল’ গড়ার ডাক দিয়ে বিজেপির সমর্থনে সামাজিক মাধ্যমে প্রচারে নেমেছে ওই মঞ্চ। রাজ্যে ক্ষমতায় এলে শিল্প এবং কর্মসংস্থানের পথ কী হবে, তা নিয়ে তাদের সঙ্গে মত বিনিময় করছে বিজেপি। তার জন্য ‘এনআরআই সমন্বয়’ নামে একটি বিভাগও তৈরি করেছে দল। কিন্তু বিজেপি সূত্রের খবর, ভাষা এবং নাগরিকত্ব নিয়ে বিবাদের জেরে ‘এনআরআই ফর বেঙ্গল’-এ ভাঙন ধরেছে। তৈরি হয়েছে ‘লেটস চেঞ্জ বেঙ্গল’ নামে আর একটি বিজেপি-পন্থী অনাবাসী বাঙালিদের মঞ্চ।

বিজেপি-র একটি সূত্রের দাবি, ‘এনআরআই ফর বেঙ্গল’-এর হোয়াটসঅ্যাপ গ্রুপে বাংলা ভাষার বদলে হিন্দি এবং ইংরেজিতে কথাবার্তায় উৎসাহ দেওয়া হচ্ছিল। তা ছাড়া, ওই প্রচারের মঞ্চে যাঁরা রয়েছেন, তাঁদের কেউ কেউ আমেরিকার গ্রিন কার্ড পেয়েছেন, কেউ কেউ আবার অন্য দেশের নাগরিকত্বও নিয়েছেন। যাঁরা অন্য দেশের নাগরিকত্ব পেয়েছেন, তাঁরা কী ভাবে ভারতের একটি রাজ্য পশ্চিমবঙ্গের ভোটে প্রচার করছেন, তা নিয়েও মঞ্চের মধ্যে প্রশ্ন ওঠে। পরিণামে ‘এনআরআই ফর বেঙ্গল’ থেকে বেরিয়ে গিয়ে ‘লেটস চেঞ্জ বেঙ্গল’ গড়ে তুলেছেন বিক্ষুব্ধরা।

‘এনআরআই ফর বেঙ্গল’-এর তরফে যুধাজিৎ সেন মজুমদার অবশ্য ভাষা এবং নাগরিকত্ব নিয়ে বিবাদের কথা উড়িয়ে বলেছেন, ‘‘আমাদের মধ্যে কেউ বাংলা ভাষায় কথা বলতে আপত্তি করেননি। আর আমাদের বেশিভাগেরই ভারতীয় পাসপোর্ট রয়েছে। আমাদের উদ্যোগকে বদনাম করার অভিসন্ধি নিয়ে এ সব মিথ্যা অভিযোগ ছড়ানো হচ্ছে।’’

Advertisement
Advertisement