Advertisement
২১ মে ২০২৪
Jadavpur University

যাদবপুরে সমাবর্তন নিয়ে এখনও জটিলতা বহাল

বিধি অনুযায়ী, সমাবর্তন হওয়ার কথা প্রতি বছর ২৪ ডিসেম্বর। সমাবর্তনের জন্য রাজ্যপালের সম্মতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্রের খবর, ১৯, ২০, ২১ ডিসেম্বরের মধ্যে কোর্ট বৈঠক করার জন্য রাজ‍্যপাল সিভি আনন্দ বোসের সম্মতি চাওয়া হয়েছে।

jadavpur university

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৭:০৪
Share: Save:

সমাবর্তন নিয়ে অনিশ্চয়তা জারিই থাকল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। উচ্চ শিক্ষা দফতরের সম্মতি পেয়ে সোমবার সেখানে সমাবর্তন নিয়ে কর্মসমিতির বৈঠক হলেও সমাবর্তন নিয়ে বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকের জন্য রাজ্যপাল তথা আচার্যের প্রয়োজনীয় সম্মতি এখনও
পাওয়া যায়নি।

বিধি অনুযায়ী, সমাবর্তন হওয়ার কথা প্রতি বছর ২৪ ডিসেম্বর। সমাবর্তনের জন্য রাজ্যপালের সম্মতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্রের খবর, ১৯, ২০, ২১ ডিসেম্বরের মধ্যে কোর্ট বৈঠক করার জন্য রাজ‍্যপাল সিভি আনন্দ বোসের সম্মতি চাওয়া হয়েছে। সেই সম্মতি না পেলে ২৪ ডিসেম্বর সমাবর্তন করা যাবে কি না, সেটাই এখন বড় প্রশ্ন। ২৪ ডিসেম্বর সমাবর্তন না হলে কি পরে হবে, প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে।

যাদবপুরে সমাবর্তন করার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে বলে সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন। যদি যাদবপুরে সমাবর্তন হয়, তখন অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে কী হবে? সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে আছি। বিষয়টা বিচারাধীন। আচার্য যেটা করছেন সেটা আইন সম্মত নয়। সুপ্রিম কোর্ট এটায় একমত হয়েছে। চূড়ান্ত রায় এখনও
ঘোষণা হয়নি।’’

এ দিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কর্মসমিতির বৈঠকে প্রস্তাবিত সাম্মানিক ডিলিট, ডিএসসি দেওয়া নিয়ে আলোচনাই হয়নি বলেই সূত্রের খবর। ওয়াকিবহাল মহলের মতে, এ বার সাম্মানিক ডিলিট, ডিএসসি দেওয়া হবে না। ওই সাম্মানিক পদে যাঁদের নাম উঠেছিল, তাঁদের এত দেরিতে বললে আর আসতে পারবেন কিনা, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। এ বার সমাবর্তনে মুখ্য অতিথি হিসেবে আসার কথা ইউজিসির চেয়ারম্যান এম জগদেশ কুমারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE