Advertisement
২৭ এপ্রিল ২০২৪
CPI

CPI: মহিলা আসন সংরক্ষণ চালুর দাবি সিপিআইয়ের

সংসদের যে যৌথ সিলেক্ট কমিটির কাছে বিলটি পাঠানো হয়েছিল, তার চেয়ারপার্সন ছিলেন তদানীন্তন সিপিআই সাংসদ গীতা মুখোপাধ্যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৪
Share: Save:

দীর্ঘ দিন ধরে ঠান্ডা ঘরে পড়ে থাকা মহিলা আসন সংরক্ষণ বিল কার্যকর করার দাবিতে আসরে নামল পশ্চিমবঙ্গ মহিলা সমিতি। সংসদে বিল পাশ করিয়ে মহিলাদের জন্য ৩৩% আসন সংরক্ষণ চালু করার দাবিতে কাল, রবিবার জেলায় জেলায় কনভেনশন ও বিক্ষোভ-সভার ডাক দিল তারা। জাতীয় স্তরের বিভিন্ন সংগঠনের সঙ্গে সিপিআইয়ের সর্বভারতীয় মহিলা সংগঠন এনএফআইডব্লিউ মহিলা সংরক্ষণ বিল পাশের জন্য রাষ্ট্রপতির কাছে দাবি জানাচ্ছে, বিধায়ক ও সাংসদদের চিঠি পাঠানো হচ্ছে। আয়োজন করা হয়েছে লাগাতার ধর্না ও বিক্ষোভেরও। জাতীয় স্তরের সেই উদ্যোগের অঙ্গ হিসেবেই এ রাজ্যেও তাঁরা কর্মসূচি নিচ্ছেন বলে শুক্রবার জানিয়েছেন পশ্চিমবঙ্গ মহিলা সমিতির রাজ্য সম্পাদক শ্যামশ্রী দাস ও রাজ্য সভানেত্রী করুণা সেনগুপ্ত। গণস্বাক্ষর নিয়ে প্রধানমন্ত্রীর কাছে পাঠাবেন তাঁরা। রাজ্য সিপিআইয়ের মহিলা সংগঠনের নেতৃত্ব মনে করিয়ে দিয়েছেন, ১৯৯৬ সালের ১২ সেপ্টেম্বর কেন্দ্রে তৎকালীন যুক্তফ্রন্ট সরকারের আমলে লোকসভায় পেশ হয়েছিল ৩৩% মহিলা আসন সংরক্ষণ বিল। তার পরে সংসদের যে যৌথ সিলেক্ট কমিটির কাছে বিলটি পাঠানো হয়েছিল, তার চেয়ারপার্সন ছিলেন তদানীন্তন সিপিআই সাংসদ গীতা মুখোপাধ্যায়। লোকসভায় পেশ হওয়ার দিনটি মনে রেখেই ১২ তারিখ কনভেনশন ও বিক্ষোভ-সভার ডাক দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPI Women Reservation Bill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE