Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Municipality Corporation

কলকাতা পুরসভার সব কাজ এ বার ই-ফাইল, ই-টেন্ডারের মাধ্যমে, কবে থেকে চালু?

পুরসভা সূত্রে খবর, ই-ফাইলের মাধ্যমে কাজের প্রক্রিয়া সুষ্ঠু ভাবে চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে ইঞ্জিনিয়ারিং বিভাগকে। মেয়র আগেই পুরসভার যাবতীয় কাজকর্ম ই-ফাইলে চালু করার উদ্যোগ নিয়েছেন।

image of kmc

নতুন অর্থবর্ষ অর্থাৎ ১ এপ্রিল থেকে পুরসভার সব দফতরে ই-ফাইলের মাধ্যমেই কাজ হবে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ২০:৩৭
Share: Save:

কলকাতা পুরসভার বিভিন্ন বিভাগের যাবতীয় কাজকর্ম এ বার আর কাগজে-কলমে হবে না। বদলে ই-ফাইল এবং ই-টেন্ডারের মাধ্যমে হবে। সম্প্রতি এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন কলকাতার পুর কমিশনার। সেখানে বলা হয়েছে, নতুন অর্থবর্ষ অর্থাৎ ১ এপ্রিল থেকে পুরসভার সব দফতরে ই-ফাইলের মাধ্যমেই কাজ হবে।

পুরসভা সূত্রে খবর, ই-ফাইলের মাধ্যমে কাজের প্রক্রিয়া সুষ্ঠু ভাবে চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে ইঞ্জিনিয়ারিং বিভাগকে। এ নিয়ে সিস্টেম বিভাগের চিফ ম্যানেজারকে নির্দেশ দিয়েছেন পুর কমিশনার বিনোদ কুমার। মেয়র ফিরহাদ হাকিম আগেই পুরসভার যাবতীয় কাজকর্ম ই-ফাইলে চালু করার উদ্যোগ নিয়েছেন। এর জন্য বিভিন্ন বিভাগের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে।

কলকাতার পুরসভা সূত্রে জানানো হয়েছে, ই-টেন্ডার বা ই-ফাইলিংয়ের বিষয়টি অতিমারির সময় চালু হয়। ধীরে ধীরে তাতে জোর দেওয়া হয়েছে। সম্প্রতি কুলকাতা পুরসভা কমিশনার দীনেশ কুমার নির্দেশ দিয়েছেন, পুরসভার ১৬টি বরো অফিসের প্রত্যেকটি ক্ষেত্রে, এমনকি নীচুতলায় যাবতীয় কাজকর্ম ই-টেন্ডারের মাধ্যমে করতে হবে।

পুরসভা সূত্রের খবর, কোনও কাজের বিবরণ, ড্রয়িং, টেন্ডারের যাবতীয় তথ্য, চুক্তি থেকে শুরু করে সব নথি ই-ফাইলে রাখার নির্দেশ দিয়েছেন পুর কমিশনার। তবে প্রশ্ন উঠেছে, পুরসভার বিভিন্ন বিভাগের অনেক কর্মী এখনও খাতায়-কলমে কাজ করেন। তাঁর কী ভাবে ই-ফাইল ব্যবহার করবেন? পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই নিয়ে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সম্প্রতি পুর বাজেটে মেয়র ফিরহাদ ঘোষণা করেছেন, নাগরিকদের সুবিধার্থে পুরসভার সব পরিষেবা অনলাইনে দেওয়া হবে। পাশাপাশি, পুরসভার বিভিন্ন বিভাগের কাজকর্মের গতিবিধির মূল্যায়ন করতে প্রত্যেক বিভাগে ই-ফাইল চালু করতে হবে। তার পরেই এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE