Advertisement
১১ মে ২০২৪
school

School Reopening: ছোটদের স্কুল শুরুর আগে ও পরে কী কী নিয়ম পালন করতে হবে, জানাল শিক্ষা দফতর

শিক্ষক-অভিভাবক বৈঠকের ক্ষেত্রে অভিভাবকদের ছোট ছোট ভাগে ভাগ করে তাদের সঙ্গে আলাদা আলাদা ভাবে বৈঠক করতে হবে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৫৭
Share: Save:

ছোটদের স্কুল খুলছে বুধবার থেকে। প্রথম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীরা স্কুলে যাব। কিন্তু কী ভাবে বজায় রাখা হবে তাদের স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তা। কী ভাবেই বা কমানো যাবে সংক্রমিত হওয়ার ঝুঁকি কী ব্যবস্থা নিতে হবে স্কুলগুলিকে, তার একটি স্পষ্ট নির্দেশিকা পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের তরফে দেওয়া হয়েছে স্কুলগুলিকে। সেগুলি কী কী? জেনে নেওয়া যাক—

  • স্কুল শুরুর আগে শিক্ষক এবং অ-শিক্ষক কর্মীদের দৈহিক দূরত্ব পালনের নিয়ম নীতি সম্পর্কে অবগত করা।
  • হাত ধোওয়ার নিয়ম, কী ভাবে ছাত্র-ছাত্রীদের পড়ানো হবে, ক্লাস রুমে পড়ুয়াদের বসার ক্ষেত্রেই বা কী নিয়ম পালন করা হবে, অভিভাবক এবং শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেবেন কী ভাবে তা একটি বৈঠক ডেকে জানাবেন স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকা।
  • সাফাই কর্মীদের স্কুলের পরিচ্ছন্নতা, জীবানুনাশকের ব্যবহার এবং বর্জ ফেলার ব্যাপারে যথাযথ প্রশিক্ষণ।
  • স্কুলের মিড ডে মিলের দায়িত্বে থাকা স্বনির্ভর গোষ্ঠীকেও পরিচ্ছন্নতা সংক্রান্ত নির্দেশিকা পাঠাতে হবে। যাতে তারা দৈহিক দূরত্ব বজায় রেখে, গ্লাভস, মাস্ক, মাথা ঢাকার টুপি এবং অ্যাপ্রন ব্যবহার করে পরিচ্ছন্নতা বজায় রেখে ছোটদের জন্য খাবার তৈরি করে এবং খাবার দেয়। এমনকি ছোটদের খাবার বাসন পরিষ্কার করার ব্যাপারেও নির্দিষ্ট নিয়ম মেনে চলার কথা বলা রয়েছে ওই নির্দেশিকায়।
  • শিক্ষক-অভিভাবক বৈঠকের ক্ষেত্রে অভিভাবকদের ছোট ছোট ভাগে ভাগ করে তাদের সঙ্গে আলাদা আলাদা ভাবে বৈঠক করতে হবে। বজায় রাখতে হবে দৈহিক দূরত্ব।
  • স্কুলে এবং বাড়িতে অভিভাবকদেরও কী করণীয় আর কী করণীয় নয়, তারও একটি নির্দেশিকা দিতে হবে। স্কুলে সন্তানদের মাস্ক পরিয়েই পাঠাবেন তাঁরা। তাই স্কুল শুরুর আগে অভিভাবকদের হাতে পড়ুয়াদের ব্যবহার করার মাস্ক দিয়ে দিতে হবে। এ ছাড়া স্কুলের নতুন রুটিন, নতুন পড়ানোর পদ্ধতি, বাড়িতে ছাত্র-ছাত্রীরা কী ভাবে, কতটা পড়াশোনা করবে তা-ও স্পষ্ট করে বলা থাকবে ওই নির্দেশিকায়।
  • জরুরি পরিস্থিতিতে যোগাযোগের সুবিধার জন্য অভিভাবকদের ফোন নম্বরের একটি তালিকাও স্কুলের কাছে রাখতে বলা হয়েছে।
  • পড়ুয়ারা যাতে ক্লাস শুরুর আগে করিডর, শৌচালয়ের সামনে, খেলার মাঠে বা পানীয় জলের জায়গায় ভিড় না করে সেদিকে নজর রাখতে হবে। তাই সময়ের এক ঘণ্টা আগেই শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের হাজির হতে হবে স্কুলে।
  • স্কুলের কর্মীদের প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ হতে হবে। কোনওরকম অসুস্থতা বোধ করলে, তাঁদের স্কুলে না আসার নির্দেশ দেওয়া হয়েছে নতুন নির্দেশিকায়।
  • স্কুল শুরুর আগে স্কুল চত্বরে কোভিড সচেতনতা মূলক পোস্টার, ব্যানার, সাইন বোর্ড লাগানো জরুরি।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Education Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE