Advertisement
০২ মে ২০২৪

State Health Department: বস্তির শিশুদের ৮ সপ্তাহ নিখরচায় পরিষেবা, কলকাতার বেসরকারি হাসপাতালকে নির্দেশ কমিশনের

কমিশনের এই নির্দেশে অখুশি হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, হাসপাতালের বিভিন্ন শাখার যন্ত্রপাতির মানের তারতম্যেই চিকিৎসা পরিষেবার খরচে পার্থক্য হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০২:৪৯
Share: Save:

কলকাতার বস্তিবাসী শিশুদের আট সপ্তাহ ধরে বিনামূল্যে পরিষেবা দেওয়ার জন্য শহরের একটি বেসরকারি হাসপাতালকে নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য কমিশন। অভিযোগ, ওই বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ অত্যধিক। এমনকি, একই হাসপাতাল হওয়া সত্ত্বেও তার বিভিন্ন শাখায় চিকিৎসার খরচ ভিন্ন। সম্প্রতি ওই হাসপাতালের রোগীদের এই অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুধবার এই নির্দেশ দিয়েছে কমিশন। যদিও কমিশনের এই নির্দেশে অখুশি ওই হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, হাসপাতালের বিভিন্ন শাখার যন্ত্রপাতির মানের তারতম্যেই চিকিৎসা পরিষেবার খরচে পার্থক্য হয়।

সম্প্রতি শহরের একটি বেসরকারি হাসপাতালের মুকুন্দপুর, ঢাকুরিয়া এবং সল্টলেক শাখায় চিকিৎসা পরিষেবার ভিন্ন মান ও অত্যধিক খরচের অভিযোগে কমিশনের দ্বারস্থ হন রোগীরা।

রঞ্জনকুমার ঘোষ দস্তিদার নামের এক ব্যক্তির দাবি, তাঁর পরিবারের সদস্য অনিতা ঘোষ দস্তিদারকে ওই বেসরকারি হাসপাতালের একটি শাখায় ভর্তি করানো হয়েছিল। সেখানে ৫০ দিনের চিকিৎসায় ২৮ লক্ষ টাকা বিল আসে। অমিত বন্দ্যোপাধ্যায় নামে এক রোগী জানিয়েছেন, গত এপ্রিলে ওই হাসপাতালের আর এক শাখায় ২৪ দিনের চিকিৎসায় তাঁর খরচ হয়েছে ১৮ লক্ষের বেশি টাকা। গৌরী মজুমদার নামে এক মহিলাও ওই হাসপাতালের বিরুদ্ধে অত্যধিক বিলের নালিশ করেছেন। এই তিন জনই কমিশনে অভিযোগ করেন।

অভিযোগ খতিয়ে দেখে বুধবার কমিশনের পর্যবেক্ষণ, একই হাসপাতালের নানা শাখায় পরীক্ষা ও বেডভাড়ার খরচ আলাদা। সেই সঙ্গে পরিষেবার খরচও অত্যন্ত বেশি নেওয়া হয়েছে। কেন এমন হচ্ছে, তা ওই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছে কমিশন।

অভিযোগকারীদের হাসপাতালের খরচ খতিয়ে দেখে কমিশনের নির্দেশ, তিন রোগীকেই তাঁদের বিলের অতিরিক্ত অর্থ ফেরত দিতে হবে। একই সঙ্গে কমিশনের পর্যবেক্ষণ, ওই তিন জন ছাড়া হাসপাতালের অন্যান্য রোগীকেও পরিষেবার জন্য চড়া মূল্য চোকাতে হচ্ছে। ফলে ওই হাসপাতালের কাছে বস্তি এলাকায় ১২ বছর পর্যন্ত শিশুদের আট সপ্তাহ ধরে নিখরচায় চিকিৎসা পরিষেবা দিতে হবে। প্রতি সপ্তাহে এক বার করে এই পরিষেবা চলবে। এ ছাড়া, আট সপ্তাহের মধ্যে কোনও শিশুকে হাসপাতালে ভর্তি করানোর প্রয়োজন হলে, তা-ও বিনামূল্যে করতে হবে।

যদিও ওই হাসপাতালের দাবি, তাদের ভিন্ন শাখায় যন্ত্রপাতির মান আলাদা হওয়ায় তার পরিষেবার খরচে পার্থক্য হয়। এ ছাড়া, কেবিনের আকারেও বেডভাড়ার কম-বেশি হয়। প্রতিটি শাখায় আলাদা পরিষেবার ভিত্তিতে সে খরচ ধার্য করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE