Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

‘আপনি ভাল অফিসার’! কলকাতার পুলিশ কমিশনারের উদ্দেশে কেন এমন মন্তব্য হাই কোর্টের বিচারপতির?

একটি মামলায় মোবাইল ফোনের ডেটা রেকর্ড ও টাওয়ার লোকেশন এবং আলিপুর পুলিশ কোর্ট থেকে হাজরা ক্রসিং পর্যন্ত সিসিটিভি ফুটেজ মামলাকারীকে দিতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মান্থা।

বিনীত গোয়েল। —ফাইল চিত্র।

বিনীত গোয়েল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২০:১৯
Share: Save:

দিন সাতেক আগে এজলাসে বসে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিলেন বিচারপতি। তার পরেই শুক্রবার কলকাতা হাই কোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে হাজিরা দিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। ১০ মাসেও আদালতের নির্দেশ কার্যকর না হওয়ায় তাঁকে তলব করা হয়েছিল। এখন ওই নির্দেশ কার্যকর করা হয়েছে বলে আদালতে জানালেন পুলিশ কমিশনার। তাঁর উদ্দেশে বিচারপতি রাজাশেখর মান্থার মন্তব্য, ‘‘নির্দেশ কার্যকর করলে পুলিশকে আদালতে হাজিরা দিতে হয় না। আপনি খুব ভাল অফিসার। দেখবেন এমনটা যেন আর না হয়।’’

একটি মামলায় মোবাইল ফোনের ডেটা রেকর্ড ও টাওয়ার লোকেশন এবং আলিপুর পুলিশ কোর্ট থেকে হাজরা ক্রসিং পর্যন্ত সিসিটিভি ফুটেজ মামলাকারীকে দিতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মান্থা। গত বছর ২৭ মার্চ ওই নির্দেশ দেয় আদালত। কিন্তু ১০ মাসেও সেই নির্দেশ কার্যকর করা হয়নি বলে অভিযোগ ওঠে। এর পরেই ওই বিষয়ে কমিশনারের রিপোর্ট চায় আদালত। কিন্তু কমিশনারের পরিবর্তে রিপোর্ট জমা দেয় কালীঘাট থানা। তার পরেই গত সপ্তাহে আদালত অবমাননার মামলা দায়ের হয়।

আগের শুনানিতে এজলাসে বসে ক্ষোভ প্রকাশ করে বিচারপতি মান্থা বলেছিলেন, ‘‘হাই কোর্ট নির্দেশ দিল আর তা মানা হচ্ছে না! এটা কি খেলার জিনিস? পুলিশ নিজেকে কী ভাবছে? তারা (পুলিশ) যদি ভাবে আদালতের নির্দেশ না মানলেও চলবে, তবে তারা ভুল করছে।’’ পুলিশ কমিশনারেরও ব্যাখ্যা চায় আদালত। যদিও আদালতে পুলিশের বক্তব্য ছিল, আদালতের নির্দেশ বুঝতে ভুল হয়েছিল বলেই নির্দেশ কার্যকর হয়নি। এর পরেই শুক্রবার আদালতে হাজিরা দিলেন বিনীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE