Advertisement
০৩ মে ২০২৪
Justice Rajasekhar Mantha

আইনজীবীরা কি দোষী? ‘অপরাধ’ খতিয়ে দেখতে হাই কোর্টে হাজির ভারতীয় বার কাউন্সিলের তিন সদস্য

ভারতীয় বার কাউন্সিল কলকাতা হাই কোর্টের ঘটনার সমালোচনা করে বলেছিল, ‘‘যে ভাবে এক জন বিচারপতির বিরোধিতা করতে গিয়ে পুরো বিচারপ্রক্রিয়াকে তছনছ করা হয়েছে, তা আইনজীবীদের শোভা পায় না।’’

আইনজীবীদের বিক্ষোভে থমকে গিয়েছে বিচারপ্রক্রিয়া, মন্তব্য করেছিলেন বিচারপতি মান্থা।

আইনজীবীদের বিক্ষোভে থমকে গিয়েছে বিচারপ্রক্রিয়া, মন্তব্য করেছিলেন বিচারপতি মান্থা। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১১:১৫
Share: Save:

কলকাতা হাই কোর্ট কাণ্ডে আইনজীবীদের আচরণের সমালোচনা করেছিল বার কাউন্সিল অব ইন্ডিয়া। সোমবার সকালে সেই ঘটনার তদন্তে শহরে এসে উপস্থিত হলেন ভারতীয় বার কাউন্সিলের বিশেষ দল। হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বিরুদ্ধে হাই কোর্ট চত্বরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার কারণ জানিয়ে মঙ্গলবারই রিপোর্ট দেওয়ার কথা তাদের। বুধবার বার কাউন্সিল সিদ্ধান্ত নেবে বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে তারা কোনও পদক্ষেপ করবে কি না।

গত বৃহস্পতিবারই কলকাতা হাই কোর্টের আইনজীবীদের সমালোচনা করে দিল্লিতে একটি সাংবাদিক বৈঠক করেছিল বার কাউন্সিল অব ইন্ডিয়া। বারের প্রতিনিধিরা জানিয়েছিলেন, কলকাতা হাই কোর্টে বার কাউন্সিলের সদস্য আইনজীবীদের একাংশ যে ভাবে বিক্ষোভ দেখিয়েছে, তার ছবি এবং ভিডিয়ো তাঁদের কাছে এসেছে। ভারতীয় বার কাউন্সিল সেগুলি খতিয়ে দেখেছে এবং তাদের মনে হয়েছে কলকাতা হাই কোর্টে যা হয়েছে তা আইনজীবীদের শোভা পায় না। এমনকি, বার এই ধরনের বিশৃঙ্খলা সহ্য করবে না বলেও সাংবাদিক বৈঠকে জানান প্রতিনিধিরা। সে দিনই ঘোষণা করা হয়, বারের তরফে তিন সদস্যের একটি দল কলকাতায় এসে ঘটনাস্থল পরিদর্শন করে ভারতীয় বার কাউন্সিল কর্তৃপক্ষের কাছে রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতে বুধবার ভারতীয় বার কাউন্সিল পরবর্তী সিদ্ধান্ত নেবে। মঙ্গলবারের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার কথা। তার ২৪ ঘণ্টা আগেই কলকাতা হাই কোর্টে এসে পৌঁছলেন বারের তিন সদস্যের বিশেষ দল।

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের বিচারপতি মান্থার এজলাস বয়কটের ডাক দিয়েছেন বার কাউন্সিলের সদস্য আইনজীবীদের একাংশ। যার জেরে সরকারের তরফে অধিকাংশ আইনজীবীই উপস্থিত হচ্ছেন না বিচারপতি মান্থার এজলাসে। থমকে রয়েছে বহু মামলার শুনানি। ভারতীয় বার কাউন্সিল এই ঘটনারই সমালোচনা করে বলেছিল, ‘‘যে ভাবে এক জন বিচারপতির বিরোধিতা করতে গিয়ে পুরো বিচারপ্রক্রিয়াকে ভেঙে তছনছ করা হয়েছে, তা অন্তত আইনজীবীদের শোভা পায় না। আমরা মনে করি যাঁরা এ সব করেছেন, তাঁদের প্র্যাকটিস করার অনুমতি পাওয়া উচিত নয়। আরও দুর্ভাগ্যজনক বিষয় হল, যে বার কাউন্সিল আইনজীবীদের শৃঙ্খলাপরায়ণ হতে শেখায়, ভদ্র, বিনয়ী এবং সংযত আচরণ করতে শেখায়, তারই সদস্যেরা এমন করেছেন।’’

অন্য দিকে রাজ্যের বার কাউন্সিলের সদস্যেরা ভারতীয় বার কাউন্সিলের পদক্ষেপের সমালোচনা করে বলেছিলেন, ‘‘কলকাতা হাই কোর্ট ভারতীয় বার কাউন্সিলের আওতায় পড়ে না। রাজ্যের বার কাউন্সিলের সঙ্গে কোনও রকম আলোচনা না করেই তাঁরা এখানে আসার সিদ্ধান্ত নিয়েছে।’’ এমনকি সোমবার বারের সদস্যেরা কলকাতা হাই কোর্ট চত্বরে কালা দিবস পালনের ঘোষণাও করেছিলেন। আর সোমবারই দিল্লি থেকে হাই কোর্টে এলেন ভারতীয় বার কাউন্সিলের তিন সদস্য। বার আগেই জানিয়েছিল, দিল্লি থেকে ৩ সদস্যের একটি কমিটি বারের অন্যান্য সদস্য এবং বারের নেতাদের সঙ্গে কথা বলবে। এমনকি, কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গেও কথা বলে রিপোর্ট দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE