Advertisement
১১ মে ২০২৪
Pakistani Terrorist

বিস্ফোরক-সহ ধৃত পাক জঙ্গির যাবজ্জীবন জেলের সাজা বহাল রাখল কলকাতা হাই কোর্ট

২০০৯-এর ১৯ মার্চ গভীর রাতে কলকাতা পুলিশের এসটিএফ গোপন সূত্রে খবর পেয়ে শাহবাজ নামে ২৭ বছরের পাক নাগরিককে গ্রেফতার করেছিল। তদন্তে জানা যায় শাহবাজ প্রশিক্ষিত জঙ্গি।

বিস্ফোরক-সহ কলকাতায় ধৃত পাক জঙ্গির যাবজ্জীবন।

বিস্ফোরক-সহ কলকাতায় ধৃত পাক জঙ্গির যাবজ্জীবন। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪২
Share: Save:

প্রায় দেড় দশক আগে কলকাতায় ধৃত পাক জঙ্গির যাবজ্জীবন জেলের সাজা বহাল রাখল কলকাতা হাই কোর্ট। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ শাহবাজ ইসমাইল নামের ওই পাক জঙ্গির যাবজ্জীবন কারাবাসের সাজা বহাল রেখেছে।

প্রসঙ্গত, ২০০৯-এর ১৯ মার্চ গভীর রাতে কলকাতা পুলিশের এসটিএফ গোপন সূত্রে খবর পেয়ে শাহবাজ নামে ২৭ বছরের পাক জঙ্গিকে গ্রেফতার করেছিল। তদন্তে জানা যায় শাহবাজ প্রশিক্ষিত জঙ্গি। আল বদর জঙ্গি গোষ্ঠীর সদস্য। ফেয়ারলি প্লেস থেকে শ্রীনগর যাওয়ার টিকিট কাটার সময় গোয়েন্দারা তাকে ধরে ফেলেন। মুর্শিদাবাদের বাসিন্দা মহম্মদ জামাল নাম-পরিচয় নিয়ে কলকাতায় ঘুরছিল শাহবাজ।

তার কাছ থেকে জাল ড্রাইভিং লাইসেন্স, জাল ভোটার কার্ড, বাংলাদেশের সিম কার্ড-সহ একটি মোবাইল ফোন, বিস্ফোরক (অ্যামোনিয়াম নাইট্রেট এবং পেট্রোলিয়াম হাইকার্বোনেটের সংমিশ্রণ), নাম ও ফোন নম্বর লেখা একটি পকেট ডায়েরি এবং আইইডি (বিস্ফোরক) তৈরির নথি বাজেয়াপ্ত করা হয়। শাহবাজের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা, জালিয়াতি-সহ একাধিক ধারায় হেয়ার স্ট্রিট থানার পুলিশ মামলা রুজু করেছিল।

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, শাহবাজ পাক অধিকৃত কাশ্মীরের মুজ্জাফরাবাদে হরকত-উল-মুজাহিদিন গোষ্ঠীর একটি প্রশিক্ষণ শিবিরে জঙ্গি প্রশিক্ষণ নিয়েছিল ২০০৭-এ। তাঁকে প্রশিক্ষণ দেয় হরকত-উল-মুজাহিদিনের জঙ্গিরা। একে-৪৭ রাইফেল, পিস্তল, রকেট লঞ্চার, হ্যান্ড গ্রেনেডের পাশাপাশি আরডিএক্স, টিএনটি জাতীয় বিস্ফোরক ব্যবহারেও দক্ষ সে। ২০২১ সালের মার্চে নিম্ন আদালতে যাবজ্জীবন জেলের সাজা হয়েছিল শাহবাজের। সেই রায় বহাল রইল হাই কোর্টেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE