Advertisement
০৩ মে ২০২৪
University of Calcutta

সায়েন্স কলেজে ফলিত পদার্থবিদ্যা বিভাগের শতবর্ষ উদ্‌যাপন

বর্তমান বিভাগীয় প্রধান কৌশিক দাস শর্মা জানালেন, আশুতোষ মুখোপাধ্যায় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে এই প্রযুক্তি বিভাগ খুলতে উদ্যোগী হন।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৭:২৭
Share: Save:

শতবর্ষের পথে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা বিভাগ। প্রযুক্তি শিক্ষা প্রচলনের অংশ হিসেবে দেশের মধ্যে প্রথম ১৯২৫ সালে রাজাবাজার সায়েন্স কলেজে এই বিভাগ চালু হয়। সেই বিভাগের শতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে বিভাগ এবং বিভাগের প্রাক্তনী সংসদের যৌথ উদ্যোগে বছরভর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তা শুরু হবে ২৪ জানুয়ারি থেকে।

বর্তমান বিভাগীয় প্রধান কৌশিক দাস শর্মা জানালেন, আশুতোষ মুখোপাধ্যায় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে এই প্রযুক্তি বিভাগ খুলতে উদ্যোগী হন। কিন্তু ব্রিটিশ ভারতে তৎকালীন সরকারের প্রযুক্তি নিয়ে উচ্চশিক্ষার পঠনপাঠনে উৎসাহ দান ও আর্থিক সাহায্য— কোনওটাই করার ইচ্ছে ছিল না। তবে প্রযুক্তি শিক্ষা যুগের প্রয়োজনেই জরুরি হয়ে পড়েছিল। এই পরিস্থিতিতে আইনজ্ঞ রাসবিহারী ঘোষের মতো কিছু ব্যক্তি এগিয়ে আসেন। রাসবিহারী প্রযুক্তি শিক্ষা ও গবেষণার জন্য ১১ লক্ষ ৪৩ হাজার টাকা দান করেন। বিভাগীয় প্রধান হিসাবে আসেন ফণীন্দ্রনাথ ঘোষ। তিনি ও তাঁর সহকর্মীরা তাঁদের মেধা, চিন্তা ও শ্রম দিয়ে বিভাগটিকে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তির সেতু হিসাবে তৈরি করেন। কৌশিক বলেন, ‘‘শুনতে অবাক লাগলেও সেই সময়ে ফলিত পদার্থবিদ্যা বিষয় হিসাবে পড়ানো হচ্ছে, তা শুধু এই দেশে নয়, পশ্চিমের উন্নত শিক্ষাকেন্দ্রগুলিতেও শোনা যায়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

University of Calcutta Physics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE