Advertisement
২৫ জুলাই ২০২৪
Union Budget 2023

ইঙ্গিত আগেই ছিল, নতুন অর্থবর্ষে প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ কমল ইস্ট-ওয়েস্ট মেট্রোয়

গত বছর, প্রথমে মে মাসে এবং পরে অক্টোবর মাসে বৌবাজারে নির্মীয়মাণ সুড়ঙ্গের এলাকায় ধস নামায় প্রায় সারা বছর মেট্রোর কাজ ব্যাহত হয়েছে। টাকার অনেকটাই খরচ করা সম্ভব হয়নি বলে অভিযোগ।

A photograph of the East-West Metro

বিগত বছরের তুলনায় প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ কমেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো খাতে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪১
Share: Save:

বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বরাদ্দ অনেকটাই কমল। ওই মেট্রোর নির্মাণ সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) সূত্রের খবর, ২০২৩-’২৪ অর্থবর্ষের জন্য সম্প্রতি বাজেটে ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর আগে ২০২২-’২৩ অর্থবর্ষে ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

প্রাথমিক ভাবে বাজেটের পরে ওই মেট্রোর খাতে ১০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে পূর্ব রেল সূত্রে জানানো হয়েছিল। তা নিয়ে বিভ্রান্তি ছড়ানোয় কেএমআরসিএল-এর অধিকর্তা (ফিন্যান্স) অংশুমান সরকার শনিবার বিষয়টি খোলসা করেন। তাঁর কথায়, ‘‘এ বারের বাজেটে অর্থমন্ত্রকের ওয়েবসাইটে যে ১০০০ কোটি টাকার কথা বলা ছিল, তার মধ্যে ৫০০ কোটি টাকা সংস্থার মূলধন। বাকি ৫০০ কোটি টাকা ইন্টারনাল এক্সট্রা বাজেটরি রিসোর্সেস (আইইবিআর) হিসাবে দেওয়া হয়েছে। আসলে সেটাই বরাদ্দ। পিঙ্ক বুকেও ওই ৫০০ কোটি টাকা বরাদ্দের কথাই বলা হয়েছে।’’

বরাদ্দের হিসাবে দেখলে বিগত বছরের তুলনায় প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ কমেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো খাতে। বরাদ্দ কমার ইঙ্গিত অবশ্য আগেই ছিল। গত বছর কয়েক মাসের ব্যবধানে, প্রথমে মে মাসে এবং পরে অক্টোবর মাসে বৌবাজারে নির্মীয়মাণ সুড়ঙ্গের এলাকায় ধস নামায় প্রায় সারা বছর মেট্রোর কাজ ব্যাহত হয়েছে। বরাদ্দ টাকার অনেকটাই খরচ করা সম্ভব হয়নি বলে অভিযোগ। চলতি বছরে এখনও কাজ শুরু করার মতো অনুকূল পরিবেশ তৈরি হয়নি। তবে, তার পরেও চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ওই মেট্রোর কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। তবে, বরাদ্দ কমলেও কাজের ক্ষেত্রে তা বাধা হবে না বলেই জানিয়েছেন অংশুমান। কাজ এগোলে পরে বরাদ্দের পরিমার্জন সম্ভব বলেও জানিয়েছেন তিনি।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর মোট খরচ ধরা হয়েছিল ৮৫৭৪ কোটি টাকা। কিন্তু প্রকল্প সম্পূর্ণ হওয়ার সময় দু’বছর পিছিয়ে যাওয়ায় খরচ আরও বাড়ছে। বর্ধিত ব্যয় হিসাব করে তা অনুমোদনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE