Advertisement
২১ জুলাই ২০২৪
Union Budget 2023

বাজেটে শহরের মেট্রো খাতে বরাদ্দ বৃদ্ধি ১৫৩ শতাংশ!

বিগত আর্থিক বছরে মেট্রো খাতে রেলের বরাদ্দের পরিমাণ ছিল ১৩৮০.০৬ কোটি টাকা। এ বার তা বেড়ে হয়েছে ৩৪৯৬.৫৪ কোটি।

A Photograph of a metro

শহরের অন্য চারটি মেট্রো প্রকল্পেই বরাদ্দ বিপুল বেড়েছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:২৫
Share: Save:

বিগত বছরের তুলনায় ২০২৩-’২৪ অর্থবর্ষের বাজেটে শহরের মেট্রো খাতে বরাদ্দ বিপুল বাড়ল। অঙ্কের হিসাবে যা ১৫৩ শতাংশ। শুক্রবার এমনটাই জানিয়েছেন পূর্ব রেল তথা কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। চলতি বছরের মধ্যে শহরের সব ক’টি মেট্রো প্রকল্পে আংশিক ভাবে হলেও ট্রেন ছুটতে দেখা যাবে,জানিয়েছেন তিনি।

বিগত আর্থিক বছরে মেট্রো খাতে রেলের বরাদ্দের পরিমাণ ছিল ১৩৮০.০৬ কোটি টাকা। এ বার তা বেড়ে হয়েছে ৩৪৯৬.৫৪ কোটি। শহরের মেট্রো প্রকল্পগুলির খাতে বরাদ্দ গত বছরের ১২১৬.২৫ কোটি টাকা থেকে বেড়ে ৩২২০.২৫ কোটি টাকা হয়েছে। তবে গত অর্থবর্ষে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে বরাদ্দ ছিল ১১০০ কোটি টাকা। এ বার তা কমে দাঁড়িয়েছে ১০০০ কোটিতে।

যদিও শহরের অন্য চারটি মেট্রো প্রকল্পেই বরাদ্দ বিপুল বেড়েছে। নোয়াপাড়া-বারাসত প্রকল্পে গত বাজেটের তুলনায় ৫০৬ কোটি টাকা বরাদ্দ বেড়ে হয়েছে৬২০ কোটি। নিউ গড়িয়া-বিমানবন্দর প্রকল্পে গত বাজেটে বরাদ্দের পরিমাণ ছিল ৩৫০ কোটি টাকা। হয়েছে ১২০০ কোটি টাকা। জোকা-এসপ্লানেড মেট্রোপ্রকল্পে গত বছরের ৩৫০ কোটি টাকা বরাদ্দ বেড়ে হয়েছে ১৩৫০ কোটি টাকা। শেষ দু’টি মেট্রো দেশের মধ্যে রেলের সবুজ প্রকল্প হিসাবে চিহ্নিত হওয়ায় বরাদ্দ বহু গুণ বেড়েছে। এ ছাড়া বরাহনগর-ব্যারাকপুর মেট্রোপ্রকল্পের নির্মাণ শুরু না হলেও বরাদ্দ বেড়ে ৫০ কোটি টাকা হয়েছে। পাশাপাশি, মেট্রোর রেক কেনার খাতে বরাদ্দ বেড়ে হয়েছে ৪৭.৭৩ কোটি টাকা, ট্র্যাক উন্নয়ন খাতে ২৭.৯৭ কোটি টাকা এবং যাত্রী-স্বাচ্ছন্দ্য খাতে ১৩৬ কোটি টাকা।

শহরের বিভিন্ন মেট্রো প্রকল্পের নির্মাণ সম্পূর্ণ করার ক্ষেত্রে টাকা বাধা হবে না বলে জানিয়ে জমি,আইনশৃঙ্খলা এবং প্রয়োজনীয় অনুমতি পাওয়ার প্রশ্নে রাজ্য সরকারের সহযোগিতা চেয়েছে রেল। রেল এবং রাজ্য সরকারের মধ্যেসুষ্ঠু সমন্বয় গড়ে তোলার উপরে জোর এ দিন দেন মেট্রো রেলেরজেনারেল ম্যানেজার। তিনি জানান, মাসখানেকের মধ্যে নিউ গড়িয়া থেকে রুবির মধ্যে মেট্রো চলাচল শুরু হবে। চলতি বছরের পুজোর মধ্যে রুবি থেকে সল্টলেক, তারাতলা থেকেমাঝেরহাট এবং নোয়াপাড়া থেকে বিমানবন্দর মেট্রোপথে ট্রেন চলবে। আগামী ডিসেম্বরের মধ্যে সেক্টর ফাইভ থেকে হাওড়ার মধ্যে মেট্রো চলাচল শুরুর লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। তবে আগে হাওড়া থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো চলাচল শুরুর উপরে জোরদেওয়া হচ্ছে।

চলতি বছরে হাওড়া, কলকাতা, ব্যান্ডেল এবং আসানসোল স্টেশন উন্নয়নের কাজ শুরু হবে বলেও জানিয়েছেন জি এম। ওই সব কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা ২০২৬ সাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE