Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Water Meter

জলের মিটার চুরি রুখতে কলকাতা জুড়ে নতুন কৌশল ব্যবহার করবে কলকাতা পুরসভা

সম্প্রতি পাটুলি এলাকা থেকে ২০০-২৫০টি জলের মিটার চুরি হয়ে গিয়েছে। তা জানার পরেই জলের মিটারের নকশা বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Kolkata Municipal Corporation will install new water meters across Kolkata to prevent theft

জলের মিটার চুরির ঘটনা রুখতে বদল আনা হচ্ছে নকশায়। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৮
Share: Save:

জলের অপচয় রুখতে পরীক্ষামূলক ভাবে কলকাতার বেশ কিছু এলাকায় জলের মিটার বসিয়েছিল কলকাতা পুরসভা। কিন্তু সম্প্রতি পাটুলি এলাকায় একাধিক জলের মিটার চুরির ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। তাই এ বার জলের মিটার বসানোর ক্ষেত্রে নতুন কৌশলের ব্যবহার করতে চলেছে কলকাতা পুরসভা।

শনিবার কলকাতা পুরসভায় জলের মিটার চুরি সংক্রান্ত এক প্রশ্নের জবাব দিতে গিয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘জলের মিটার বসবে সারা কলকাতায়। জলের অপচয় হচ্ছে বলে আমরা সব জায়গায় জল দিতে পারছি না। জল অপচয়ের বিষয়ে পর্যবেক্ষণ করার জন্যই এটা করা হয়েছিল। যদি আমরা কোথায় কোথায় জল অপচয় হচ্ছে জানতে পারি, তা হলে যে সব জায়গায় জল পৌঁছতে পারছে না, সেই সব জায়গায় আরও বেশি জল দিতে পারব।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘দেড়শো লিটার প্রতি মানুষ প্রতি দিন— এটা চাহিদা। প্রচুর জল নষ্ট হয় বিভিন্ন ভাবে। মনিটরিং করার জন্য পাটুলি ও কাশীপুরের বেশ কিছু জায়গায় জলের মিটার লাগানো হয়েছে। কিন্তু মিটার চুরি হয়ে যাচ্ছে, তাই মিটারের নকশা বদলানো হবে। তার পর সারা কলকাতায় জলের মিটার বসানোর কাজ শুরু হবে।’’

প্রথমে উত্তর কলকাতার কাশীপুর এলাকায় জলের মিটার বসানো হয়। পরে আরও মিটার বসানো হয় পাটুলিতে। সম্প্রতি পাটুলি এলাকা থেকে ২০০-২৫০টি জলের মিটার চুরি হয়ে গিয়েছে। তা জানার পরেই জলের মিটারের নকশা বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE