Advertisement
২২ জুলাই ২০২৪
flyover

Kolkata Police: উড়ালপুলে গাড়ি বিকল? পুলিশকে সঙ্কেত নয়া প্রযুক্তির

উড়ালপুলের মাঝখানে বিকল হয়ে গিয়েছে গাড়ি। যার ফল, নিমেষের মধ্যে গোটা উড়ালপুল জুড়ে গাড়ির দীর্ঘ লাইন।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ০৪:৫৩
Share: Save:

উড়ালপুলের মাঝখানে বিকল হয়ে গিয়েছে গাড়ি। যার ফল, নিমেষের মধ্যে গোটা উড়ালপুল জুড়ে গাড়ির দীর্ঘ লাইন। খবর পেয়ে পুলিশ পৌঁছে যত ক্ষণে ক্রেন দিয়ে বিকল গাড়িটি সরানোর ব্যবস্থা করল, তত ক্ষণে কেটে গিয়েছে বেশ কিছুটা সময়। হামেশাই এমন চিত্র দেখা যায় শহরের বিভিন্ন উড়ালপুল, বিশেষত মা উড়ালপুলে। এ বার এই সমস্যার সমাধানে যন্ত্রের উপরে নির্ভর করতে চাইছে লালবাজার।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, উড়ালপুলের উপরে কোনও গাড়ি খারাপ হলে তা যাতে সঙ্গে সঙ্গে ধরা পড়ে, তার জন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে। এই পদ্ধতিতে উড়ালপুলের উপরে গাড়ি দশ সেকেন্ড দাঁড়িয়ে থাকলে বা উড়ালপুল ১০ সেকেন্ড গাড়ি-শূন্য থাকলে ক্যামেরাই সেই সঙ্কেত দেবে। যা পৌঁছে যাবে লালবাজারের কন্ট্রোল রুমে। একই সঙ্গে ওই বার্তা যাবে সংশ্লিষ্ট উড়ালপুলের দায়িত্বে থাকা ট্র্যাফিক গার্ডের কাছেও। ফলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ব্যবস্থা নিতে পারবে পুলিশ। একই ভাবে, কোনও গাড়ি দুর্ঘটনায় পড়লেও এই প্রযুক্তির মাধ্যমে তা জানা যাবে।

কী ভাবে কাজ করবে এই ব্যবস্থা? লালবাজার জানাচ্ছে, নতুন এই প্রযুক্তি মূলত সেন্সর-নির্ভর। বর্তমানে মা উড়ালপুলে যে ক্যামেরা রয়েছে, তার সঙ্গে বিশেষ এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে এই সেন্সরকে যুক্ত করা হবে। উড়ালপুলে ১০ সেকেন্ড কোনও গাড়ি দাঁড়িয়ে থাকলে বা উড়ালপুল গাড়ি-শূন্য থাকলে সহজেই ওই ক্যামেরা তা চিহ্নিত করতে পারবে।

পুলিশ সূত্রের খবর, মা উড়ালপুল দিয়ে ঘণ্টায় কয়েক হাজার গাড়ি চলাচল করে। তার মধ্যে হঠাৎ কোনও গাড়ি খারাপ হয়ে গেলে ব্যাহত হয় অন্য গাড়ি চলাচল। ফলে উড়ালপুলে গাড়ির দীর্ঘ লাইন পড়ে যায়। পুলিশ ক্রেন নিয়ে পৌঁছে বিকল গাড়িটি সরিয়ে যখন অবস্থা স্বাভাবিক করে, তত ক্ষণে বেশ অনেকটা সময় পেরিয়ে যায়। যানজটে অবরুদ্ধ হয়ে যায় ওই উড়ালপুল এবং তার সংলগ্ন এলাকা।

লালবাজার জানাচ্ছে, এই সমস্যার সমাধানের জন্য প্রথম থেকেই বাহিনীকে সচেষ্ট হওয়ার নির্দেশ দিয়েছিলেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তার পরেই
ট্র্যাফিক পুলিশের কর্তারা নতুন প্রযুক্তি ব্যবহার করতে তৎপর হন। সেই মতো যোগাযোগ করা হয় বিভিন্ন সংস্থার সঙ্গে। দু’টি বহুজাতিক সংস্থা আগ্রহ দেখায়। নতুন এই প্রযুক্তি কী ভাবে কাজ করবে, গত মাসে লালবাজারে এসে পুলিশকর্তাদের তা দেখান সংস্থার প্রতিনিধিরা।

সূত্রের খবর, নতুন এই ব্যবস্থা মা উড়ালপুলে সফল ভাবে রূপায়িত হলে শহরের অন্য উড়ালপুলগুলিতেও তা ধাপে ধাপে চালু করা হবে। একই সঙ্গে পুলিশ জানিয়েছে, ক্রেন নিয়ে যাওয়ার বদলে উড়ালপুলের উপরেই কোনও ছোট ক্রেন রেখে দেওয়া যায় কি না, তা-ও ভেবে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flyover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE