Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Joka-Esplanade Metro Route

ভিক্টোরিয়া সংলগ্ন মেট্রো স্টেশন তৈরির জন্য গাছ প্রতিস্থাপন 

মেট্রো কর্তৃপক্ষ গাছগুলি না কেটে সেগুলি প্রতিস্থাপিত করতে উদ্যোগী হয়েছেন। ওই সব গাছ তুলে নিয়ে গিয়ে বেলেঘাটা সংলগ্ন কামারডাঙায় বসানো হবে বলে মেট্রো সূত্রের খবর।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ০৬:৪২
Share: Save:

জোকা-এসপ্লানেড মেট্রোপথের ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন স্টেশন নির্মাণের জন্য কলকাতা ময়দানের প্রায় ২৯টি গাছ কাটা পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল। একাধিক পরিবেশপ্রেমী সংগঠন এ নিয়ে আপত্তি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়। মেট্রো কর্তৃপক্ষ গাছগুলি না কেটে সেগুলি প্রতিস্থাপিত করতে উদ্যোগী হয়েছেন। ওই সব গাছ তুলে নিয়ে গিয়ে বেলেঘাটা সংলগ্ন কামারডাঙায় বসানো হবে বলে মেট্রো সূত্রের খবর। আগে একই মেট্রোপথের মাঝেরহাট সংলগ্ন টাঁকশালের এলাকায় নির্মাণ চালানোর সময়ে গাছ কাটা নিয়ে আপত্তি ওঠে। মেট্রো কর্তৃপক্ষ তখন একাধিক বটল পাম গাছ তুলে তা টাঁকশালেরই অন্যত্র বসানোর ব্যবস্থা করেন। এ ক্ষেত্রেও বিশেষজ্ঞ সংস্থার সাহায্য নিয়ে ওই কাজ করা হবে বলে খবর। এর জন্য মেট্রো কর্তৃপক্ষ প্রয়োজনীয় অনুমতি সংগ্রহের প্রক্রিয়া শুরু করেছেন বলে খবর।

ওই অনুমতি পেলে ময়দানে ভিক্টোরিয়া মেমোরিয়াল লাগোয়া অংশে ভূগর্ভস্থ স্টেশনের নির্মাণ শুরু হবে। ইতিমধ্যে ওই মেট্রোর খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট এবং এসপ্লানেড— এই চারটি ভূগর্ভস্থ স্টেশন নির্মাণ ও মেট্রো চলাচলের সুড়ঙ্গপথ নির্মাণের বরাত দেওয়া হয়েছে। বরাতপ্রাপ্ত সংস্থা যন্ত্রাংশ এনে প্রয়োজনীয় প্রস্তুতিও শুরু করেছে। এই কাজে ঐতিহাসিক সৌধ ভিক্টোরিয়ার ক্ষতি হতে পারে কি না, তা জানতে প্রয়োজনীয় সমীক্ষা করা হয়েছিল। মাদ্রাজ আইআইটি-এর তত্ত্বাবধানে করা ওই সমীক্ষায় অবশ্য আশঙ্কার আভাস মেলেনি। মাটির ১৪.৭ মিটার গভীরতায় ৩২৫ মিটার লম্বা ওই স্টেশন তৈরি হবে টপ ডাউন (উপর থেকে নীচের দিকে নির্মাণ) পদ্ধতিকে কাজে লাগিয়ে। সে জন্য প্রয়োজনীয় ডায়াফ্রাম ওয়াল স্থাপনের কাজ করা হবে গাছ প্রতিস্থাপনের অনুমতি মিললেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JOka Esplanade Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE