Advertisement
০৫ মে ২০২৪
school

School open: অনলাইনে টোকাটুকি বেড়েছে, খোলার আগে কী ভাবছেন স্কুল-কলেজ কর্তৃপক্ষ, দেখুন ভিডিয়ো

স্কুলে প্র্যাকটিকাল ক্লাস হলেও থিওরিটিকাল ক্লাসগুলি আপাতত অনলাইনেই চলবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ২০:২২
Share: Save:

অতিমারি পরিস্থিতিতে দেড় বছরের ছুটি কাটিয়ে মঙ্গলবার থেকে রাজ্যে খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। রাজ্যে কোভিড পরিস্থিতি আপাতত কিছুটা নিয়ন্ত্রণে থাকায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে চলেছেন পড়ুয়ারা। তবে ক্লাস শুরুর আগে শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষকে যেটা সবথেকে বেশি ভাবাচ্ছে, দেড় বছরে বদলে যাওয়া পড়ুয়াদের মানসিকতা।


গত দেড় বছরে অনলাইনে পড়াশোনার পাশাপাশি পরীক্ষাও অনলাইনেই দিয়েছেন ছাত্র-ছাত্রীরা। শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষের আশঙ্কা, এই অনলাইন পরীক্ষা ছাত্রছাত্রীদের মধ্যে টুকে পাশ করার প্রবণতা বাড়িয়েছে। যা বদলাতে আরও কয়েক বছর লেগে যাবে। অন্তত এমনটাই অভিমত, অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের আচার্য সমিত রায়ের। তিনি বলেছেন, ছাত্রছাত্রীরা এক পাশে শিক্ষক অন্যপাশে বাবা-মা-দাদা-দিদিকে নিয়ে পরীক্ষা দেওয়ায় অভ্যস্ত হয়ে পড়েছে। এই অভ্যাস বদলাতে আরও চার-পাঁচ বছর লেগে যাবে।


তবে এ সবের পাশপাশি প্র্যাকটিক্যাল ক্লাসেও জোর দেওয়ার কথা বলেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। একই সঙ্গে জানিয়েছে, স্কুল-কলেজে এসে পড়াশোনা শুরু হলেও এখনই অনলাইন ক্লাস বন্ধ করা হবে না। স্কুলে প্র্যাকটিকাল ক্লাস হলেও থিওরিটিকাল ক্লাসগুলি আপাতত অনলাইনেই চলবে। আইআইএইচএম, এসবিআইএইচএম, আইআইএএসের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এ ব্যাপারে একই মত প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE