Advertisement
২০ জুন ২০২৪

পড়ুয়াদের হাতেকলমে বিজ্ঞানের পাঠ

সরকার পোষিত স্কুলের চতুর্থ শ্রেণির পড়ুয়াদের জন্য বৃহস্পতিবার হাতেকলমে বিজ্ঞান শিক্ষার আয়োজন করেছিলেন সায়েন্স সিটি কর্তৃপক্ষ এবং একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ দিন সেখানে গিয়েছিল ঢাকুরিয়ার আদর্শ শিক্ষায়তন স্কুলের পড়ুয়ারা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ০০:৫২
Share: Save:

বইয়ে তারা পড়েছিল, বাতাসের চাপ আছে। বড় প্লাস্টিকের ব্যাগ ও ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে যখন হাতেকলমে বিষয়টি বোঝানো হল, তখন মুখ ঝলমল করছে চতুর্থ শ্রেণির ওই পড়ুয়াদের।

সরকার পোষিত স্কুলের চতুর্থ শ্রেণির পড়ুয়াদের জন্য বৃহস্পতিবার হাতেকলমে বিজ্ঞান শিক্ষার আয়োজন করেছিলেন সায়েন্স সিটি কর্তৃপক্ষ এবং একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ দিন সেখানে গিয়েছিল ঢাকুরিয়ার আদর্শ শিক্ষায়তন স্কুলের পড়ুয়ারা। পাঠ্যবই ‘আমাদের পরিবেশ’-এ তারা যা যা পড়েছে, তারই বেশ কিছু অংশ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে বোঝালেন সায়েন্স সিটির এডুকেশন অফিসার রূপক দাস। নিউটনের প্রথম গতিসূত্রও বোঝান তিনি। এ দিন পড়ুয়ারা জানায়, স্কুলেও এ ভাবে শেখানো হলে দ্রুত এবং সহজে বিজ্ঞান শিখতে পারত তারা।

সায়েন্স সিটির অধিকর্তা শুভব্রত চৌধুরী বলেন, ‘‘ছোট থেকেই যদি পড়ুয়াদের এ ভাবে বিজ্ঞান শেখানো যায়, তা হলে বিষয়গুলি মনে গেঁথে যাবে। বিজ্ঞানে আগ্রহ বাড়বে।’’ ওই স্বেচ্ছাসেবী সংগঠনের আঞ্চলিক অধিকর্তা (পূর্ব) তৃণা চক্রবর্তী বলেন, ‘‘ভবিষ্যতে আরও বেশ কয়েকটি স্কুলের পড়ুয়াদের এখানে আনা হবে। ’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Science City Education NGO Practical Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE