Advertisement
০২ মে ২০২৪
American Visa

বঙ্গে ভিসা-জটে আমেরিকামুখী পড়ুয়ারা সঙ্কটে

অনেকে অন্য শহরের কনস্যুলেটে ইন্টারভিউ স্লট পাওয়ার চেষ্টা করলেও সুরাহা মিলছে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ০৬:০২
Share: Save:

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে রাজ্যে সরকারি কড়াকড়ির জেরে আমেরিকা যাত্রার ভিসা ইন্টারভিউ বন্ধ রেখেছে কলকাতার আমেরিকান কনস্যুলেট। ফলে বিপাকে পড়েছেন উচ্চশিক্ষা নিতে আমেরিকায় যেতে চাওয়া ছাত্রছাত্রীরা। যে সব পড়ুয়া ও গবেষক ‘ফল সেশন’-এ নতুন ক্লাসে যোগ দিতে যাবেন, ভিসার জন্য তাঁদের অধিকাংশেরই এখনও ইন্টারভিউ হয়নি। তাঁদের অনেকে অন্য শহরের কনস্যুলেটে ইন্টারভিউ স্লট পাওয়ার চেষ্টা করলেও সুরাহা মিলছে না।

‘ফল সেশন’-এ ক্লাস শুরু হয় অগস্ট-সেপ্টেম্বরে। তাই অগস্টের মধ্যে ওই পড়ুয়া ও গবেষকদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছতেই হবে। কিন্তু এখনও ভিসা ইন্টারভিউ না-হওয়ায় ঠিক সময়ে ভিসা মিলবে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তাঁরা। কেউ কেউ দিল্লির দূতাবাসে বা মুম্বই, চেন্নাই বা হায়দরাবাদের আমেরিকান কনস্যুলেটে অনলাইনে ভিসা ইন্টারভিউয়ের জন্য আবেদন করার চেষ্টা করলেও লাভ হচ্ছে না। কখনও কখনও একসঙ্গে অনেকে লগ-ইন করায় ক্র্যাশ করে যাচ্ছে ভিসা আবেদনের ওয়েবসাইট।

ইউনিভার্সিটি অব শিকাগোয় আগামী ফল সেশনে পিএইচডি করতে যাচ্ছেন রসায়নের পড়ুয়া কুন্তল ঘোষ। তিনি বলেন, ‘‘চারটে শহরে ভিসা ইন্টারভিউয়ের স্লট পাওয়ার চেষ্টা করেও হচ্ছে না। খুব তাড়াতাড়ি স্লটগুলো পূরণ হয়ে যাচ্ছে।’’ তিনি জানান, বার বার স্লট বুকিংয়ের চেষ্টা করলে আবার ৭২ ঘণ্টার জন্য ‘ব্যান’ করে দেওয়া হয়। তখন আর ওয়েবসাইটে ঢোকা যায় না। কুন্তলের বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন শুরু হবে ৬ সেপ্টেম্বর। তাই সব কিছু আগে থেকে গুছিয়ে নিতে ২০ অগস্টের মধ্যে তিনি শিকাগোয় পৌঁছতে চান। কিন্তু ভিসা ইন্টারভিউ কবে হবে, সেটাই এখনও জানেন না কুন্তল।

ভিসা ইন্টারভিউয়ের স্লটের জন্য দিনভর অনলাইনে চেষ্টা করছেন শুভ্রজিৎ ঘোষ। রাশিবিজ্ঞানে পিএইচডি করতে নিউ জার্সির রাটগার্স বিশ্ববিদ্যালয়ে যাওয়ার কথা তাঁর। ক্লাস শুরু ১ সেপ্টেম্বর, তাই অগস্টেই পৌঁছতে চাইছেন। কিন্তু ভিসা ইন্টারভিউয়ের স্লট এখনও পাননি।

রাশিবিজ্ঞান নিয়েই পিএইচডি করতে সপ্তর্ষি রায় যাচ্ছেন টেক্সাসে এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ে। সপ্তর্ষি জানান, অন্য শহরগুলিতে অনলাইনে স্লট পাওয়ার চেষ্টা করলেও মুহূর্তে স্লট পূরণ হয়ে যাচ্ছে। কখনও কখনও ক্র্যাশও করছে ওয়েবসাইট। ১৬ অগস্টের মধ্যে সপ্তর্ষিকে ক্যাম্পাসে পৌঁছতে হবে। তিনি বলেন, ‘‘"বার বার চেষ্টা করেও না পেরে এখন কলকাতার কনস্যুলেট খোলার আশায় বসে রয়েছি।’’ তবে ভিসা পেয়ে সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পৌঁছতে পারবেন কি না, সেটাই চিন্তা সপ্তর্ষির।

কলকাতার আমেরিকান কনস্যুলেটের তরফে আগেই ওয়েবসাইটে ও সোশ্যাল মিডিয়ায় জানানো হয়েছে, করোনার জন্য ২৮ এপ্রিল থেকে ভিসা ইন্টারভিউ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এবং স্থানীয় নিয়ন্ত্রণ উঠে গেলে ভিসা প্রক্রিয়া ফের শুরু হবে। সোমবার কলকাতা কনস্যুলেট জানিয়েছে, যে সব পড়ুয়া ও গবেষক ভিসার জন্য আবেদন করতে চান, তাঁদের সঙ্গে ফেসবুকে লাইভ চ্যাটে আগামী ১০ জুন, বৃহস্পতিবার দুপুর ২টো থেকে কথা বলবেন মার্কিন দূতাবাসের ভিসা সংক্রান্ত বিষয়ের দায়িত্বপ্রাপ্ত মুখ্য আধিকারিক ডন হেফলিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Student Visa Rules American Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE