Advertisement
০২ মে ২০২৪
Madhyamik Eaxm

মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্কুলে মিলবে ১৫ ফেব্রুয়ারি থেকে, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

পর্ষদ সূত্রে খবর, ২৩ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু। চলবে ৪ মার্চ পর্যন্ত। সাগরদিঘির উপনির্বাচনের কারণে ২৭ ফেব্রুয়ারির বদলে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা ১ মার্চ হবে।

Picture of circular by WBBSE and representational picture of Madhyamik exam

২৩ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু। চলবে ৪ মার্চ পর্যন্ত। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৪
Share: Save:

১৫ ফেব্রুয়ারি থেকে স্কুলে গিয়ে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা। মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানাল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। প্রয়োজনে অ্যাডমিট কার্ডে সংশোধনের জন্য ২০ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করা যাবে।

বিজ্ঞাপ্তি অনুযায়ী, ২০২৩ সালে মাধ্যমিকের বহিরাগত-সহ সমস্ত পরীক্ষার্থীদের জন্য অ্যাডমিট কার্ডগুলি বণ্টনের জন্য শিবিরের আয়োজন করেছে পর্ষদ। ১৩ ফেব্রুয়ারি, সোমবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই শিবিরগুলি থেকে নিজেদের স্কুলের পরীক্ষার্থীদের জন্য অ্যাডমিট কার্ডগুলি সংগ্রহ করতে পারবেন সংশ্লিষ্ট স্কুলের প্রধান বা তাঁর প্রতিনিধি। এর পর ১৫ ফেব্রুয়ারি থেকে তা স্কুলগুলি থেকে দেওয়ার বন্দোবস্ত থাকবে।

পর্ষদ জানিয়েছে, অ্যাডমিট কার্ডে কোনও ভুলত্রুটি অথবা অসঙ্গতি থাকলে তা সংশোধনের জন্য পর্ষদের সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসগুলিতে গিয়ে লিখিত আবেদন করা যাবে। ২০ ফেব্রুয়ারির মধ্যে প্রয়োজনী সংশোধনীর আবেদনপত্র জমা দিতে হবে। এর অন্যথা হলে কোনও আবেদনপত্র গৃহীত হবে না।

পর্ষদ সূত্রে খবর, ২৩ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু। চলবে ৪ মার্চ পর্যন্ত। ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা। দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে ২৪ ফেব্রুয়ারি। পরের দিন, ২৫ ফেব্রুয়ারি ভূগোল। ২৮ ফেব্রুয়ারি পরীক্ষা হবে জীবনবিজ্ঞান বিষয়ের। ২, ৩ এবং ৪ মার্চ যথাক্রমে অঙ্ক, ভৌতবিজ্ঞান এবং ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। যদিও মুর্শিদাবাদের সাগরদিঘির উপনির্বাচনের কারণে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার দিন বদলেছে। ২৭ ফেব্রুয়ারির বদলে ১ মার্চ ওই পরীক্ষা হবে বলে জানিয়েছে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE