Advertisement
০৬ মে ২০২৪
Higher Secondary

পাশ করেও অকৃতকার্য ষষ্ঠ বিষয়ে ফের পরীক্ষা

সংসদের নিয়ম অনুযায়ী উচ্চ মাধ্যমিকে মোট ছ’টি বিষয়ের মধ্যে পরীক্ষার্থী যে-পাঁচটি বিষয়ে সব থেকে বেশি নম্বর পান, তার ভিত্তিতেই তাঁর চূড়ান্ত ফল তৈরি হয়।

picture of students.

তাঁদের দৃষ্টি আরও দূরের দিকে, দূরতর শিক্ষা-ভবিষ্যৎ বা কর্মজীবনের দিকে। প্রতীকী ছবি।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৭:০৮
Share: Save:

এখনকার মতো পরীক্ষা-বৈতরণী উতরে গিয়েই ক্ষান্তি দিতে চাইছেন না অনেকে। কারণ, তাঁদের দৃষ্টি আরও দূরের দিকে, দূরতর শিক্ষা-ভবিষ্যৎ বা কর্মজীবনের দিকে। তাই বাংলা ও ইংরেজি ছাড়া কোনও একটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্ত্বেও উচ্চ মাধ্যমিক পাশের তকমা হয়তো জুটছে। কিন্তু পাশ করে যাওয়া অনেক পড়ুয়া পাশ নম্বর তুলতে না-পারা ষষ্ঠ বিষয়টিতে আবার পরীক্ষা দিতে চাইছেন বলে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। শিক্ষা শিবিরের পর্যবেক্ষণ, এতে বিস্ময়ের কিছু নেই, আছে দূরের ছবিটা উজ্জ্বল করার বিচক্ষণতা।

সংসদের নিয়ম অনুযায়ী উচ্চ মাধ্যমিকে মোট ছ’টি বিষয়ের মধ্যে পরীক্ষার্থী যে-পাঁচটি বিষয়ে সব থেকে বেশি নম্বর পান, তার ভিত্তিতেই তাঁর চূড়ান্ত ফল তৈরি হয়। ষষ্ঠ বিষয়টিতে কম নম্বর পেলে অথবা অকৃতকার্য হলেও তার কোনও প্রভাব পড়ে না সংশ্লিষ্ট পরীক্ষার্থীর ফলাফলে। সংসদ-সভাপতি জানান, যে-বিষয়ে পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন, সেই বিষয়ে ফের পরীক্ষায় বসতে দেওয়ার অনুরোধ আসছে তাঁদের কাছে। সেই আবেদনে সাড়াও দিয়েছেন তাঁরা। এই ধরনের পরীক্ষার্থীরা চলতি বছরে নির্দিষ্ট বিষয়ে আবার পরীক্ষা দিতে পারবেন।

উদাহরণ দিয়ে সংসদ-সভাপতি শুক্রবার জানান, উচ্চ মাধ্যমিকে বাংলা ও ইংরেজি ছাড়া কেউ হয়তো বিষয় হিসেবে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যা নিয়েছিলেন। কিন্তু তিনি হয়তো গণিত বা পদার্থবিদ্যায় অকৃতকার্য হয়েছেন। তিনি সেই বিষয়ে আবার পরীক্ষা দিয়ে কৃতকার্য হওয়ার সুযোগ পেতে চাইছেন। কারণ, উচ্চ মাধ্যমিক স্তরে অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়নের মতো ওই সব বিষয়ে পাশ না-করা থাকলে ভবিষ্যতে উচ্চতর শিক্ষায় বা পেশাগত জীবনে অসুবিধার মুখে পড়ার আশঙ্কা প্রবল।

সংসদ-প্রধানের ব্যাখ্যা, এই ধরনের কোনও পরীক্ষার্থী ইঞ্জিনিয়ারিং পড়তে চাইলে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় যোগ্যতামান ছোঁয়ার পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিতে পাশ করতেই হবে। এ ছাড়াও অন্য পেশার ক্ষেত্রে এই বিষয়গুলিতে পাশ নম্বর থাকা জরুরি। তাই একটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্ত্বেও সংসদের নিয়মে কেউ হয়তো উচ্চ মাধ্যমিক পাশ করে গেলেন। তার পরে ভবিষ্যতের কথা ভেবে তিনি আবার অকৃতকার্য বিষয়টিতে পরীক্ষা দিতে চাইলে সংসদ এ বছর থেকে তার অনুমতি দিচ্ছে। চিরঞ্জীব বলেন, ‘‘কোনও পরীক্ষার্থী যদি পড়াশোনা করে পরীক্ষা দিতে চায়, তাতে কোনও অসুবিধা দেখছি না আমরা। তাদের পরীক্ষায় বসার অনুমতি দিচ্ছি।’’

এতে কি নিয়মের অন্যথা হবে না? চিরঞ্জীব বলেন, ‘‘সংসদের পরীক্ষা বিধিতে এই বিষয়ে খুব স্পষ্ট করে কিছু লেখা নেই। তবে পরীক্ষার্থীদের ইচ্ছেকেই সম্মান জানাচ্ছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE