Advertisement
০৪ মে ২০২৪
Jhargram Puja

ডাক সংক্রান্তি, মনসা বন্দনার সঙ্গে ‘ঝাঁপান’ও

আশ্বিন মাসের সংক্রান্তিকে বলা হয় ডাক সংক্রান্তি। আজ, বুধবার সেই দিন। একশো বছরের বেশি সময় ধরে এই দিনে আশকোলা গ্রামে মনসা পুজো হয়ে আসছে।

Goddess manasa

মণ্ডপে এসে গিয়েছে মনসা, লক্ষ্মী ও সরস্বতী প্রতিমা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বেলিয়াবেড়া শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৫:৫৬
Share: Save:

কয়েকশো বছরের রীতি মেনে এবারও ডাক সংক্রান্তিতে একই সঙ্গে মনসা, লক্ষ্মী ও সরস্বতীর বন্দনা হবে ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর-২ ব্লকের আশকোলা গ্রামে।

আশ্বিন মাসের সংক্রান্তিকে বলা হয় ডাক সংক্রান্তি। আজ, বুধবার সেই দিন। একশো বছরের বেশি সময় ধরে এই দিনে আশকোলা গ্রামে মনসা পুজো হয়ে আসছে। হয় ‘ঝাঁপান’ও। যার অর্থ সাপের খেলা। টাকা দিয়ে বাইরে থেকে সাপুড়িয়া আনা হয়। নদী থেকে পুজোর ঘট উত্তোলনের পরে প্রথমে সেই ঘটের সামনে সাপের খেলা দেখান তিনি। তারপরে সারা গ্রাম ঘুরে মণ্ডপে পৌঁছান। সঙ্গে থাকে ১০-১৫ টি বিষধর সাপ। গ্রামের প্রবীণেরা জানান, রীতি অনুযায়ী সাপের খেলা দেখানোর পরেই মনসার পুজো শুরু হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জনৈক বৈকুণ্ঠ দাস নামে এক ব্যক্তির হাত ধরে আশকোলা গ্রামে এই পুজো শুরু হয়েছিল। শোনা যায়, তিনি স্বপ্নাদেশ পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manasa puja Beliabera
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE