Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Disaster Management team

দুর্যোগের মোকাবিলা কী ভাবে, দিঘার অদূরে মহড়া বিপর্যয় মোকাবিলা বাহিনীর

ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে সমুদ্রের তাণ্ডব প্রত্যক্ষ করেছেন উপকূল এলাকার বাসিন্দারা। মাসখানেক আগেই দিঘা-সহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছিল।

চলছে মহড়া।

চলছে মহড়া। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রামনগর শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ১৫:৫২
Share: Save:

ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে সমুদ্রের তাণ্ডব প্রত্যক্ষ করেছেন উপকূল এলাকার বাসিন্দারা। মাসখানেক আগেই দিঘা-সহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছিল। এই সব প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করার জন্য মহড়া করলেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কলকাতা ব্যাটালিয়নের জওয়ানরা। দিঘার কাছে রামনগর ১ নম্বর ব্লকের তালগাছাড়ি গ্রাম পঞ্চায়েতে হয়েছে এই মহড়া।

প্লাবিত এলাকার মানুষদের কী ভাবে উদ্ধার করা হবে, তার মহড়া করেছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানরা। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা জানিয়েছেন, নদী-বন্যার তুলনায় সমুদ্রের বন্যা আরও ভয়াবহ। সমুদ্রের জল বাড়তে থাকলে তা খুব কম সময়েই বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ে। সেই রকম অবস্থার মধ্যে থেকে মানুষদের উদ্ধার করা নিয়েই এই মহড়া আয়োজিত হয়েছে।

মহড়ার পাশাপাশি ব্লক স্তরের উদ্ধারকারী দলের সদস্যদের নিয়ে একটি সেমিনারও আয়োজন করা হয়েছে। গত কয়েক বছরে একের পর এক দুর্যোগে বিপর্যস্ত হয়েছে দিঘা-সহ উপকুলবর্তী এলাকা। সেই থেকে শিক্ষা নিয়েই উপকূলবর্তী এলাকায় দুর্যোগ মোকাবিলায় স্থানীয় স্বেচ্ছাসেবকদেরও হাতেমকলমে প্রশিক্ষণ দেওয়ার প্রয়াস চলছে বলে জানিয়েছেন রামনগর ১ ব্লকের বিডিও বিষ্ণুপদ রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Disaster Management team Ramnagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE