Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bhima Puja

ভীমের গলায় ১০ লক্ষ টাকার মালা, ভিড় উপচে পড়ল মেলায়

তমলুকের কুলবেড়িয়া হাইস্কুল প্রাঙ্গণেও এবার ভীম পুজো-মেলা হচ্ছে জমজমাট ভাবে। এ বছর ভীম পুজোর ১২৭ বর্ষ।

ভীমপুজো: বুধবার তমলুকের তাড়াগেড়িয়ায়। ছবি: পার্থপ্রতিম দাস

ভীমপুজো: বুধবার তমলুকের তাড়াগেড়িয়ায়। ছবি: পার্থপ্রতিম দাস

নিজস্ব সংবাদদাতা
নন্দকুমার শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪২
Share: Save:

করোনা পরিস্থিতিতে গত দু’বছর মেলায় জমায়েত বন্ধ ছিল। বন্ধ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন। দু’বছর পরে সেই ভীমের মেলাতেই উপচে পড়ল ভিড়। নন্দকুমার ব্লকের ব্যবত্তারহাট এলাকায় তারাগেড়িয়া ও তমলুক থানার কুলবেড়িয়া গ্রামে এবার ভীমের পুজো ঘিরে শুরু হয়েছে জমজমাট মেলা। ভীম একাদশী উপলক্ষে বুধবার থেকে নন্দকুমার, তমলুক-সহ জেলার বিভিন্ন এলাকায় শুরু হয়েছে ভীমের আরাধনা। আর তা ঘিরে হাজার হাজার মানুষের ভিড় জমেছে তারাগেড়িয়া ও কুলবেড়িয়া গ্রামের ভীম মন্দির ও মেলা প্রাঙ্গণে।

তারাগেড়িয়া গ্রামের ভীম পুজো এবং মেলা হচ্ছে প্রায় ৩০০ বছর ধরে। বুধবার এ বছরের পুজো শুরু হয়েছে। মন্দিরে ভীমের গলায় পরানো হয়েছে ভক্তদের দেওয়া প্রায় ১০ লক্ষ টাকার নোটের মালা। এক ভক্তের দেওয়া ৮০ কিলোগ্রাম ওজনের পিতলের গদা রাখা হয়েছে মন্দিরে। ভক্তদের মানত করা প্রায় ৭০০টি ছোট আকারের ভীমের প্রতিমা রাখা হয়েছে মন্দিরের মধ্যে। এ দিন সকালে পুজো শুরুর আগে থেকে কয়েক হাজার মানুষের ভিড় জমে মন্দির প্রাঙ্গণে। বেলা বাড়ার সাথে সাথেই মানুষের ভিড় বাড়তে থাকে। ভীম মন্দির-সহ সংলগ্ন এলাকায় ভিড় সামলাতে পুলিশ বাহিনী ছাড়াও মন্দির কমিটির তরফে স্বেচ্ছাসেবক বাহিনী রয়েছে। মেলা চত্বরে কয়েকশো দোকান বসেছে। মেলা উপলক্ষে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। ভীম মেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক রণজিৎ ঘড়া জানান, ‘‘৩০০ বছরের বেশি প্রাচীন আমাদের ভীম পুজো। করোনা বিধির জন্য গত দু’বছর মেলা হয়নি। এ বছর মেলায় মানুষের ভিড় অনেক বেশি হয়েছে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলা চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।’’

তমলুকের কুলবেড়িয়া হাইস্কুল প্রাঙ্গণেও এবার ভীম পুজো-মেলা হচ্ছে জমজমাট ভাবে। এ বছর ভীম পুজোর ১২৭ বর্ষ। প্রায় ৩০ ফুট উচ্চতার বিশালাকার ভীমের গলায় লক্ষাধিক টাকার মালা পরানো হয়েছে। এছাড়াও ভক্তদের দেওয়া প্রায় শতাধিক ছোট ভীমের প্রতিমা মন্দিরে রাখা হয়েছে। বুধবার সকাল থেকেই ভীমের পুজো উপলক্ষে জেলার বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষের ভিড় জমে়। মেলা চলবে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ওই দুই এলাকায় ভীম মেলা ছাড়াও তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকে বামনআড়া ও চন্দ্রামেড় গ্রামে ভীমের পুজো হচ্ছে বেশ জমজমাট করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nandakumar festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE