Advertisement
০২ মে ২০২৪
kharagpur iit

আইআইটিতে স্বল্পমেয়াদী কোর্স

খড়্গপুর আইআইটি-র ডিরেক্টর বীরেন্দ্রকুমার তিওয়ারি এমনই জানান সোমবার। প্রতিষ্ঠানের নেতাজি অডিটোরিয়ামে এ দিন সাংবাদিক বৈঠক করে খড়্গপুর আইআইটি।

সাংবাদিক বৈঠকে বীরেন্দ্রকুমার তিওয়ারি । নিজস্ব চিত্র

সাংবাদিক বৈঠকে বীরেন্দ্রকুমার তিওয়ারি । নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:১৭
Share: Save:

জাতীয় শিক্ষানীতি চালু করতে চাইছে কেন্দ্র। সেই পথে হাঁটছে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি। বাদ ছিল না আইআইটিও। প্রযুক্তিবিদ্যার এই প্রতিষ্ঠানে এ বার সর্বসাধারণের জন্য সল্পমেয়াদি প্রশিক্ষণের দরজা খুলতে চলছে।

খড়্গপুর আইআইটি-র ডিরেক্টর বীরেন্দ্রকুমার তিওয়ারি এমনই জানান সোমবার। প্রতিষ্ঠানের নেতাজি অডিটোরিয়ামে এ দিন সাংবাদিক বৈঠক করে খড়্গপুর আইআইটি। ডিরেক্টর ছাড়াও উপস্থিত ছিলেন ডেপুটি ডিরেক্টর অমিত পাত্র, রেজিস্ট্রার অমিত জৈন প্রমুখ। মূলত জাতীয় শিক্ষানীতি- ২০২০ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন ডিরেক্টর। এই শিক্ষানীতি মেনে কী কী পাঠক্রম সাজানো হচ্ছে তাও জানান।

প্রযুক্তিবিদ্যার প্রতিষ্ঠান হয়েও নিজেদের বহুবিভাগীয় প্রক্রিয়ায় আইআইটি ইতিমধ্যেই বিসি রায় ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে এমবিবিএস কোর্স করানোয় উদ্যোগী হয়েছে। সঙ্গে বিটেক, এমটেক ও বিজ্ঞানের স্নাতকোত্তরে ডুয়াল ডিগ্রি কোর্সেও মেয়াদ শেষের আগেই নির্দিষ্ট সময়ে কোর্স ত্যাগ করা যাবে বলে জানান ডিরেক্টর। এক্ষেত্রে ৫বছরের ডুয়াল ডিগ্রি কোর্সের মাঝে প্রয়োজনে ৪ বছরের শেষে পড়ুয়ারা বেরিয়ে যেতে পারেন। সেই সঙ্গে অন্য শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প সংস্থার পড়ুয়ারাও নিজেদের দক্ষতা, অভিজ্ঞতা বাড়াতে আইআইটির সল্পমেয়াদী সার্টিফিকেট কোর্স করার সুযোগ পাবেন। ডিরেক্টর বীরেন্দ্রকুমার বলেন, “অনেক মানুষ, যাঁরা শিক্ষা প্রতিষ্ঠান এমনকি শিল্পসংস্থার সঙ্গেও যুক্ত, তাঁরা নিজেদের দক্ষতা বৃদ্ধির জন্য জ্ঞানের ভান্ডার বাড়াতে চান। তাদের জন্য জাতীয় এই শিক্ষানীতি অনুযায়ী আমরা সল্প মেয়াদী কোর্সের কথা ভেবেছি। তাঁরা আইআইটির পড়ুয়া, প্রাক্তনী বা প্রবেশিকা দিয়েছেন, এমন না-ও হতে পারেন। যদি কেউ দক্ষতা বৃদ্ধি করতে ন’মাস, এক বছরের সল্প মেয়াদী কোর্স করতে চান, আমরা সুযোগ দেব।”

এখন বিটেক ও এমটেক পড়ুয়ারা প্রতিষ্ঠানে থাকা যে কোনও বিষয় ঐচ্ছিক হিসাবে নেওয়ার সুযোগ ইতিমধ্যেই পাচ্ছেন বলে জানান আইআইটি কর্তৃপক্ষ। অন্য প্রযুক্তিবিদ্যার প্রতিষ্ঠান থেকে গ্রীষ্মকালীন ৮সপ্তাহের ইন্টার্নশিপে স্নাতকের পড়ুয়ারা আসেন। ওই সময়কালে তাঁরা গবেষণা ও শিল্প সংক্রান্ত প্রশিক্ষণ নিয়ে থাকেন। তবে এ বার এই ইন্টার্নশিপের ব্যবস্থাকে ৮মাস পর্যন্ত বাড়াতে চলেছে আইআইটি খড়্গপুর। সেই পর্বে উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলির অর্জিত নম্বর (ক্রেডিট) সঞ্চিত থাকবে ডিজিটাল মাধ্যমে। সেই ব্যবস্থার সঙ্গেই স্বশাসিত জাতীয় শিক্ষা প্রযুক্তি ফোরামের মাধ্যমে যে কোনও বিষয়ে যে কেউ আইআইটির সল্প মেয়াদী সার্টিফিকেট কোর্স করতে পারবেন।

ডিরেক্টর বলেন, “বিজ্ঞান না কলা বিভাগের পড়ুয়া সেটা আমরা দেখব না। তবে আমাদের প্রতিষ্ঠানে যে সব বিষয় রয়েছে শুধুমাত্র সেই বিষয়েই সার্টিফিকেট কোর্স করা যাবে।” তবে এই সল্পমেয়াদী সার্টিফিকেট কোর্সে প্রতিষ্ঠানের বিটেক বা এমটেকের মতো কোর্স চলাকালীন প্রস্থান করা যাবে না বলেও জানিয়ে দিয়েছেন ডিরেক্টর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kharagpur iit Training Course Kharagpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE