Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

শিল্প-জমি ঘিরতে বরাদ্দ

নিজস্ব সংবাদদাতা
ঘাটাল ২৯ অক্টোবর ২০১৬ ০১:৩১

গোয়ালতোড় কৃষি খামারে পাঁচিলের জন্য টাকা বরাদ্দও করল রাজ্য শিল্প উন্নয়ন নিগম। পাঁচিল ঘেরার কাজও শুরু হবে তড়িঘড়ি। পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক জগদীশপ্রসাদ মিনা বলেন, “সব ঠিক থাকলে ৩ নভেম্বর জামবনির প্রশাসনিক সভা থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায় সীমানা পাঁচিলের শিলান্যাস করবেন।”

জেলা প্রশাসন সূত্রের খবর, প্রাথমিক ভাবে ১৫ কিলোমিটার পাঁচিল দেওয়া হবে। এর জন্য শিল্প উন্নয়ন নিগম ২৭ কোটি ১১ লক্ষ টাকা বরাদ্দ করেছে। পূর্ত দফতরের নিবার্হী বাস্তুকার (মেদিনীপুর বিভাগ) প্রদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। দু’তিন দিনের মধ্যেই বরাত দিয়ে দেওয়া হবে। পাঁচিলটি তিন মিটার উঁচু করা হবে।”

সিঙ্গুর উৎসবের মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী টাটা মোটরস-কে আহ্বান জানিয়েছিলেন গোয়ালতোড়ে গাড়ি কারখানা তৈরি জন্য। আর্জি জানিয়েছিলেন এলাকা পরিদর্শন করে যাওয়ারও। তার পরই এলাকায় শুরু হয়েছিল প্রশাসনিক তৎপরতা। জেলার ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা এলাকায় গিয়ে নকশা তৈরি করেছিলেন। সেই নকশা অনুযায়ী পাঁচিল দেওয়ার কাজ শুরু হবে। তবে পুরো এলাকাটি এখনই পাঁচিল হবে না। নাম প্রকাশে অনিচ্ছুক জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, “পুরো এলাকাটিকে তো ঘিরে ফেললেই হবে না। কোনও শিল্প গোষ্ঠী এলে তাঁদের মতামত প্রয়োজন। কারণ মূল গেট-সহ অনান্য বিষয়গুলি এখনও কিছু ঠিক হয়নি। আপাতত এলাকাটিকে শিল্প-বান্ধব হিসাবে গড়ে তোলার জন্য মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন।” জেলাশাসক বলেন, “এলাকায় শিল্পের উপযুক্ত পরিবেশ তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। দ্রুত রাস্তার জন্যেও টাকা বরাদ্দ হবে। এখন ডিপিআর তৈরির কাজ চলছে।” জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধ্যক্ষ অমূল্য মাইতি বলেন, “ইতিমধ্যেই ওখানে বিদ্যুতের একটি সাবস্টেশন তৈরির জন্য দফতরের মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। মন্ত্রী কথাও দিয়েছেন।”

Advertisement

গ্রেফতার তিন। মোবাইল ছিনতাইয়ে যুক্ত থাকার অভিযোগে তিন যুবককে গ্রেফতার করল নন্দীগ্রাম থানার পুলিশ। জানা গিয়েছে, ধৃত শেখ হুকুমত, সিদ্ধার্থ ঘোড়ুই এবং শেখ জাকির নামে ওই তিনজনকে গ্রেফতার করা হয় শুক্রবার। অভিযোগ এঁরা সকলেই মোবাইল ছিনতাই করে বিক্রির সঙ্গে যুক্ত।

আরও পড়ুন

Advertisement