Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied

নদিয়া-মুর্শিদাবাদ

Berhampur: বসন্তে আমার ডাকে কোকিলও সাড়া দেয়, বিশ্বে নজির গড়লেন বহরমপুরের হরবোলা শিল্পী

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর ২০ জানুয়ারি ২০২২ ২১:৫৮


ভোরবেলায় মোরগের ডাক, বিড়ালের ডাক, ঘুমের মধ্যে নাক ডাকার শব্দ, ছাগলের ডাক, ঝড়ের শব্দ — কী না পারেন তিনি। তবে পাড়া-প্রতিবেশীরা বেশি পছন্দ করেন তাঁর গলায় কোকিলের ডাক। স্কুলে কচিকাঁচারা আবদার করত। প্রতিবেশীর বিয়েতে গেলেই অতিথিরা চেপে ধরতেন পশু-পাখিদের ডাক শোনার জন্য। এই প্রতিভা যে তাঁর ভাগ্য বদলে দেবে, আশাই হয়তো করেননি বহরমপুরের হরবোলা শিল্পী অমৃতাভ মণ্ডল। মাত্র ৩০ সেকেন্ডে ৩৬টি পশুপাখির শব্দ করে বিশ্ব রেকর্ড গড়লেন তিনি। আগে এই রেকর্ড ছিল আমেরিকার এক ব্যক্তির। ৩০ সেকেন্ডে ২৮টি পশু-পাখির শব্দ করার রেকর্ড ছিল তাঁর দখলে।

অমৃতাভ বহরমপুরের মধুপুরের বাসিন্দা। বয়স ৪৭। পেশায় ভরতপুরের টেঁয়া বায়েনপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তিনি। এরই সঙ্গে নিজেকে হরবোলা শিল্পী হিসেবে গড়ে তুলেছেন অমৃতাভ। তিনি বলেন, ‘‘বাঘ, সিংহ, হাতি, জেব্রা মিলিয়ে ৪০ ধরনের পশু-পাখির ডাক নকল করতে পারি। মৌমাছির গুঞ্জন, হাঁস এবং অন্য পাখিরও শব্দ করতে পারি। বসন্তকালে আমার ডাক শুনে কোকিলও সাড়া দেয়।’’


নয়া কীর্তির জন্য অমৃতাভের ঝুলিতে এসেছে ব্রাভো ইন্টারন্যাশনাল বুক অব ওয়ার্ল্ড রেকর্ড, ক্রিডেন্স বুক অব ওয়ার্ল্ড রেকর্ড, চ্যাম্পিয়ন বুক অব ওয়ার্ল্ড রেকর্ড, ইউনিক বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এবং ইন্ডিয়া বুক অব রেকর্ড।


Advertisement



Advertisement