Advertisement
১৫ জুলাই ২০২৪
NEET Examination

নিটে এক বারই কাউন্সেলিং

নিট-এ এত দিন যাঁরা উত্তীর্ণ হতেন, তাঁদের এমবিবিএস কিংবা বিডিএস পড়ার জন্য দু’টি কাউন্সেলিংয়ে অংশ নিতে হত। যার প্রথমটি সর্বভারতীয় কাউন্সেলিং ও দ্বিতীয়টি রাজ্য কাউন্সেলিং।

An image of Doctor

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৭:৫০
Share: Save:

স্নাতক স্তরে ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট-এ উত্তীর্ণদের আর দু’টি কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করতে হবে না। সোমবার এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি)। এর বদলে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষ থেকে দেশ জুড়ে চালু হবে একটি মাত্র (ইউনিফায়েড) কাউন্সেলিং ব্যবস্থা।

জানা যাচ্ছে, নিট-এ এত দিন যাঁরা উত্তীর্ণ হতেন, তাঁদের এমবিবিএস কিংবা বিডিএস পড়ার জন্য দু’টি কাউন্সেলিংয়ে অংশ নিতে হত। যার প্রথমটি সর্বভারতীয় কাউন্সেলিং (সর্বভারতীয় কোটার জন্য) ও দ্বিতীয়টি রাজ্য কাউন্সেলিং, অর্থাৎ সংশ্লিষ্ট রাজ্যের কলেজে পড়ার জন্য। স্বাস্থ্যকর্তাদের কথায়, ‘‘দু’টি কাউন্সেলিংয়ে অংশ নিতে গিয়ে অনেক সময় যেত। সবাই ঠিক সময়ে ক্লাস শুরু করতে পারতেন না।’’

এই সমস্যা মেটাতেই ইউনিফায়েড কাউন্সেলিং চালু হচ্ছে। তবে এর জন্য রাজ্য মেডিক্যাল কাউন্সিল কিংবা রাজ্য সরকারের স্বাস্থ্য-শিক্ষা শাখার প্রভাব ক্ষুণ্ণ হবে না বলেই দাবি কেন্দ্রের স্বাস্থ্যকর্তাদের। তাঁঁরা জানাচ্ছেন, কাউন্সেলিংয়ের অনলাইন মাধ্যমগুলিকে আলাদা না রেখে এক ছাতার নীচে আনা হচ্ছে নতুন ব্যবস্থাপনায়। সংরক্ষণ-সহ সব নিয়ম একই থাকছে। নয়া ব্যবস্থায় প্রার্থীরা মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি)-র পোর্টালে লগ-ইন করে, সর্বভারতীয় কোটা এবং নির্দিষ্ট রাজ্য কোটার জন্য পৃথক পছন্দের বিকল্প বেছে নিতে পারবেন। শেষে পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE