Advertisement
০৪ মে ২০২৪
Universities in West Bengal

উপাচার্য নেই, সঙ্কটের মুখে রাজ্যের বিশ্ববিদ্যালয়

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বর্তমানে তাদের পড়ুয়ার সংখ্যা প্রায় পাঁচ লক্ষ। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের থেকে এই বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুনও অনেকটাই আলাদা।

Netaji Subhas University.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৬:০৩
Share: Save:

রাজ্যের চারটি বিশ্ববিদ্যালয়ে শনিবার পর্যন্ত কোনও অস্থায়ী উপাচার্য নিয়োগ হয়নি বলেই খবর। সেই তালিকায় আছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। তবে উপাচার্য না-থাকায় তাদের সঙ্কট আরও বেশি। কারণ, দূরশিক্ষা-মাধ্যমে পড়াশোনার এই বিশ্ববিদ্যালয়ে কোর্স চালানোর জন্য পাঁচ বছর অন্তর ইউজিসি-র কাছ থেকে অনুমোদন নিতে হবে। ১৫ মার্চ থেকে অনুমোদনের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। ৩১ মার্চ তার শেষ দিন। ওই আবেদনে উপাচার্যের নাম থাকা বাধ্যতামূলক। তার মধ্যে উপাচার্য নিযুক্ত না-হলে আবেদন জানানো যাবে না। সে ক্ষেত্রে তার প্রভাব পড়তে পারে পঠনপাঠনে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বর্তমানে তাদের পড়ুয়ার সংখ্যা প্রায় পাঁচ লক্ষ। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের থেকে এই বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুনও অনেকটাই আলাদা। তাই উপাচার্য না-থাকলে নানা সমস্যা তৈরি হবে। প্রসঙ্গত, এই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী ভাবে ছ’মাসের জন্য উপাচার্যের দায়িত্ব পেয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক রঞ্জন চক্রবর্তী। তাঁর মেয়াদ গত সপ্তাহে শেষ হয়ে গিয়েছে। তার পরেই তিনি আবার নিজের কর্মস্থল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফিরে গিয়েছেন।

এ দিকে, কয়েক দিন আগে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে আইনি কিছু বিষয় আছে। সেই বিষয় নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলবেন রাজ্যপাল। বিষয়টির নিষ্পত্তি দ্রুত হবে বলে শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেছিলেন। যদিও শিক্ষামন্ত্রীর ‘আশায়’ নিশ্চিন্ত হতে পারছে না বিশ্ববিদ্যালয়। বরং দিন যত গড়াচ্ছে, ততই উৎকণ্ঠা বাড়ছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE